নিজস্ব প্রতিবেদক

  ০৪ মে, ২০২৪

জাতীয়করণসহ দুই দাবি গ্রামপুলিশের

চাকরি জাতীয়করণসহ দুই দফা দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছেন গ্রাম পুলিশের সদস্যরা। গতকাল শুক্রবার বঙ্গবন্ধু আদর্শ গ্রাম পুলিশ বাহিনী কেন্দ্রীয় কমিটির ব্যানারে পঞ্চম দিনের মতো এ অবস্থান কর্মসূচি পালন করতে দেখা গেছে তাদের। এর আগে ২৯ এপ্রিল সকাল থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন গ্রাম পুলিশের এ সদস্যরা। তাদের দাবি হলো- অন্য বাহিনীর সদস্যদের ন্যায় স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদে কর্মরত ৪৭ হাজার গ্রাম পুলিশ সদস্যের চাকরি জাতীয়করণ করতে হবে।

অবস্থান কর্মসূচি থেকে গ্রাম পুলিশের সদস্যরা বলেন, ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া পে-স্কেল স্বাধীনতার ৫৩ বছরেও বাস্তবায়ন হয়নি। তাছাড়া বাংলাদেশ সরকার ২০০৯ সালে জাতীয়করণের পরিপত্র জারি করে এবং ২০১১ সালে জাতীয়করণের গেজেট প্রকাশের পরেও গ্রাম পুলিশ সদস্যদের জাতীয়করণের গেজেট মোতাবেক বেতন না দিয়ে নামমাত্র সাড়ে ৬ হাজার টাকা বেতন দেওয়া হচ্ছে, তাও আবার অনিয়মিত।

তারা আরো বলেন, গেজেট মোতাবেক বেতন না দেওয়া হলেও গেজেট মোতাবেক নিয়োগ বিধান, শাস্তির বিধান ও গেজেটসহ অন্য সরকারি চাকরিজীবীদের মতো দায়িত্ব পালনসহ অন্য বাহিনীর ন্যায় আমাদের ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করানো হচ্ছে। এ নামমাত্র বেতন দিয়ে সংসারের খরচ বহন না করতে পেরে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে দেশের ৪৭ হাজার গ্রামপুলিশ বাহিনীর সদস্যদের। এ সময় দাবি আদায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা না আসা পর্যন্ত লাগাতার কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন সংগঠনটির নেতারা। বঙ্গবন্ধু আদর্শ গ্রাম পুলিশ বাহিনী কেন্দ্রীয় কমিটির সভাপতি জনাব মো. লাল মিয়া, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. আরশেদ আলী, প্রচার সম্পাদক পিলটন সরকার, সদস্য মো. তরিকুল ইসলাম, মো. সুমন শেখ, আমির হোসেনসহ ১৫ থেকে ২০ জন গ্রাম পুলিশের সদস্য অবস্থান কর্মসূচিতে অংশ নেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close