নিজস্ব প্রতিবেদক

  ০৭ এপ্রিল, ২০২৪

এম এ হকের স্বপ্ন ছিল পরিবেশবান্ধব দেশ

- এইচ এন আশিকুর রহমান

ভূমি সংস্কার এবং নদনদীর পানি সঠিক ব্যবস্থাপনার আওতায় এনে দারিদ্র্যমুক্ত শিক্ষিত জাতি গড়ার স্বপ্ন দেখতেন মোহাম্মদ আবদুল হক ওরফে এম এ হক। গতকাল শনিবার তার ২৮তম মৃত্যুবার্ষিকীতে এক স্মরণসভার আয়োজন করে জাতীয় গণতান্ত্রিক লীগ। রাজধানীর মতিঝিলে ওয়াকফ মসজিদ প্রাঙ্গণে এ সভায় সভাপতিত্ব করেন জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল। প্রধান অতিথির বক্তব্য দেন সাবেক মন্ত্রী এবং মেঘনা ব্যাংকের চেয়ারম্যান এইচ এন আশিকুর রহমান। প্রধান আলোচক ছিলেন এম এ হক ফাউন্ডেশনের চেয়ারম্যান রেহানা আশিকুর রহমান।

এতে আলোচনা করেন কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মাহবুব আলম দুলাল, এম এ ভাসানী, আওয়ামী লীগ নেতা তাজউল ইসলাম, ন্যাপ ভাসানীর সভাপতি স্বপন কুমার সাহা, ইসলামিক ডেমোক্রেটি লীগের আনোয়ার হোসেন, জাসদ নেতা হুমায়ুন কবির, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আ স ম মোস্তফা কামাল, সদস্য নকিব হক, তৃণমূল বিএনপির যুগ্ম মহাসচিব রোকসানা আমিন সুরমা, বাংলাদেশ উন্নয়ন পার্টির সৈয়দ মোখলেসুর রহমান, নারীনেত্রী এলিজা রহমান, জাসদ শাজাহান সিরাজের আবদুল জব্বার, জাতীয় গণতান্ত্রিক লীগের মোহাম্মদ আলী ও সমীর রঞ্জন দাস।

আশিকুর রহমান বলেন, এম এ হক ছিলেন উন্নয়ন ভাবুক। তার স্বপ্ন ছিল ভূমি সংস্কার করে ভূমির সর্বাধিক ব্যবহার নিশ্চিত করা, দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করা। নদীভাঙন রোধ করে চাষিদের ভূমি ও ঘরবাড়ি রক্ষা করা। দেশ তিনি ভাবতেন হবে পরিবেশ বান্ধব। স্বাস্থ্যসেবার জন্য বেসরকারি আরোগ্য হাসপাতাল করেছেন মালিবাগে। কর্মসংস্থানের জন্য সৌদি আরব এবং জাপানে যুবকদের পাঠিয়েছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close