প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৭ ফেব্রুয়ারি, ২০২৪

বিশ্বে ২০২৩ সালে নিহত ৯৯ সাংবাদিকের ৭২ জনই গাজার

বিশ্ব জুড়ে ২০২৩ সালে ৯৯ জন সাংবাদিক নিহত হয়েছেন। এর মধ্যে ৭২ জনই ফিলিস্তিনের গাজার সাংবাদিক। ইসরায়েলি যুদ্ধের ঘটনা কাভার করতে গিয়ে তারা প্রাণ হারিয়েছেন। কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে। খবর আল-জাজিরার।

সিপিজে বৃহস্পতিবার প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে বলেছে, ২০২৩ সালে বিশ্বব্যাপী নিহত সাংবাদিকের প্রায় ৭৫ শতাংশই গাজা যুদ্ধে নিহত। গাজা যুদ্ধে এত সাংবাদিক নিহত না হলে বছরটিতে সাংবাদিক হত্যার ঘটনা অনেক কম হতো।

সিপিজে জানায়, সারা বছরে বিশ্বে যত সাংবাদিক নিহত হয়েছেন, তার চেয়ে বহুগুণ সাংবাদিক নিহত হয়েছেন গাজা-ইসরায়েল যুদ্ধের প্রথম তিন মাসে।

সিপিজের তথ্য অনুযায়ী, গাজায় গত বছর ৭ অক্টোবর থেকে ডিসেম্বরের শেষদিন পর্যন্ত দায়িত্বপালন কালে ৭৭ সাংবাদিক নিহত হয়েছেন। এর মধ্যে ৭২ জন ফিলিস্তিনি, তিনজন লেবানিজ ও দুজন ইসরায়েলি।

সিপিজে প্রধান নির্বাহী জোডি গিন্সবার্গ বলেন, গাজার সাংবাদিকরা যুদ্ধের সম্মুখ সারিতে ছিলেন। এই যুদ্ধে সাংবাদিকদের যে চরম ক্ষতি হয়েছে, তা শুধু ফিলিস্তিন অঞ্চলে নয়, পুরো বিশ্বেই সাংবাদিকতায় দীর্ঘমেয়াদি প্রভাব ফেলবে।

এদিকে গত ৭ ফেব্রুয়ারি সিপিজের এক প্রতিবেদনে জানানো হয়, গাজায় যুদ্ধে গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত নিহত সাংবাদিকের সংখ্যা বেড়ে ৮৫ জনে দাঁড়িয়েছে।

গাজায় অন্তত এক ডজন সাংবাদিককে ইসরায়েলি বাহিনী ইচ্ছাকৃত গুলি করে হত্যা করেছে বলে অভিযোগ ওঠেছে।

সিপিজে জানায়, গাজায় এক ডজন সাংবাদিককে ইসরায়েলি সৈন্যরা ইচ্ছাকৃতভাবে হত্যা করেছে কি না, সেটি তদন্ত করা হচ্ছে, এমনটি ঘটলে ইসরায়েলের সেটি হবে যুদ্ধাপরাধ। গাজায় গত ৭ অক্টোবর থেকে নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এ হামলা এ পর্যন্ত ২৮ হাজার ৬৬৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৬৮ হাজারের বেশি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close