নিজস্ব প্রতিবেদক

  ১৬ ফেব্রুয়ারি, ২০২৪

গৃহকর্মী প্রীতির মৃত্যু

সুষ্ঠু তদন্ত চেয়ে বিক্ষোভ সমাবেশ

রাজধানীর মোহাম্মদপুরে দ্য ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের বাসায় গৃহকর্মী প্রীতি উরাংয়ের মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচারের দাবিতে শাহবাগে বিক্ষোভ সমাবেশ হয়েছে। ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’-এর ব্যানারে গতকাল বৃহস্পতিবার বিকেল ৪টায় জাতীয় জাদুঘরের সামনে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে বক্তারা প্রশ্ন রেখে বলেন, ঘটনার এত দিন পার হয়ে যাওয়ার পরও কীভাবে তাকে নির্বাহী সম্পাদক পদে বহাল রাখে? বক্তারা তাকে দ্য ডেইলি স্টার থেকে অপসারণসহ ঘটনার সুষ্ঠু তদন্তসাপেক্ষে বিচার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। বক্তারা গৃহকর্মীদের শ্রম আইনে অন্তর্ভুক্ত করার দাবি জানান, যেন নির্যাতনের ঘটনায় সুষ্ঠু বিচার ত্বরান্বিত হয়।

সংগঠক আকরাম হোসেনের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন সম্মিলিত সামাজিক আন্দোলনের নির্বাহী সম্পাদক সালেহ আহমদ, কলামিস্ট ইলোরা দেওয়ান, আইনজীবী জীবনানন্দ জয়ন্ত, গৃহ শ্রমিক নেত্রী জাকিয়া সুলতানা, ছাত্র ইউনিয়নের (একাংশ) সভাপতি দীপক শীল, বাংলাদেশ যুব ইউনিয়নের সভাপতি খান আসাদুজ্জামান মাসুম প্রমুখ। পরে সন্ধ্যা পৌনে ৬টার দিকে সমাবেশ শেষ হয়।

গত ৬ ফেব্রুয়ারি দ্য ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের মোহাম্মদপুরের ফ্ল্যাট থেকে পড়ে মারা যান মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার প্রীতি উরাং (১৫)।

এ ঘটনায় পরদিন প্রীতির বাবা ও মিতিংগা চা বাগানের শ্রমিক লোকেশ উরাং বাদী হয়ে অবহেলাজনিত মৃত্যুর ঘটনায় দণ্ডবিধির ৩০৪ (ক) ধারায় সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকারকে আসামি করে মামলা করেন। সবশেষ গত ১৩ ফেব্রুয়ারি ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত তাদের দুজনের চার দিনের রিমান্ড মঞ্জুর করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close