বেলাব (নরসিংদী) প্রতিনিধি

  ১১ ফেব্রুয়ারি, ২০২৪

সররাবাদ-ইব্রাহীমপুর

দুই গ্রামেই ১১ ইটভাটা স্বাস্থ্যঝুঁকিতে মানুষ

নরসিংদীর বেলাব উপজেলার সল্লাবাদের একটি ইউনিয়নের সররাবাদ ও পাশের ইব্রাহীমপুর এই দুই গ্রামের তিন ওয়ার্ডে রয়েছে ১১ ইটভাটা। এসব ভাটার কালো ধোঁয়ায় বাড়ছে শ্বাসকষ্টসহ নানা রোগ। এতে স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে ওই এলাকার বাসিন্দারা। অন্যদিকে ক্ষতিগ্রস্ত হচ্ছে ফসলি জমি ও গাছপালা।

তা ছাড়া বেলাবর পাটুলী ইউনিয়ন, আমলাব ইউনিয়ন ও বাজনাব ইউনিয়ন, বেলাব ইউনিয়নেও রয়েছে একাধিক ইটভাটা। এসব ভাটার বেশিরভাগই কাগজপত্রে গড়মিল।

সরেজমিনে সল্লাবাদ ইউনিয়নের সররাবাদ ও ইব্রাহিমপুরের গ্রামে দেখা যায়, দুই গ্রামের তিনটি ওয়ার্ডেই গড়ে উঠেছে বেশকিছু ইটভাটা। এসব ইটভাটার মধ্যে সিক্সলাইন ব্রিকস, ভরসা ব্রিকস, জেএমবি ব্রিকস, ডিএমপি ব্রিকস, কেএমবি ব্রিকস, ন্যাশনাল ব্রিকস, পিএসবি ব্রিকস, এসআরবি ব্রিকস, আরএসবি ব্রিকস, এশিয়া ব্রিকস, বিবিবি ব্রিক ফিল্ডসহ মোট ১১টি ইটভাটায় ইট পোড়ানো হচ্ছে নিয়মিত। ইটভাটা এলাকায় রয়েছে ইব্রাহিমপুর সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়সহ কয়েকশ বসতি।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, জনবসতি ও ফসলি জমিতে ইটভাটা স্থাপনে নিষেধাজ্ঞা থাকলেও সব মহলকে ম্যানেজ করেই গড়ে তোলা হচ্ছে একের পর এক ইটভাটা। অথচ সংশ্লিষ্ট দপ্তরের এ ব্যাপারে কোনো মাথাব্যথা নেই।

মেসার্স বিবিবি ব্রিক ফিল্ডের স্বত্বাধিকারী শাহ আলম বলেন, ইটভাটার কাগজপত্র সঠিক আছে। ভাটায় গাছ বা কাঠ পুড়ি না।

ভাটার কারণে পরিবেশের তেমন ক্ষতি হচ্ছে না বলেও জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close