মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি

  ১১ ফেব্রুয়ারি, ২০২৪

পিরোজপুরের মঠবাড়িয়া

মামলার তদন্ত শুরু হওয়ায় পলাতক যুদ্ধাপরাধী খোকন

পিরোজপুরের মঠবাড়িয়ায় অনেকে ব্যবসায় নিঃস্ব হয়েছেন সুন্দরবনের দুবলার চরের যুদ্ধাপরাধী শফিউল্লাহ খোকনের (৭৩) নির্যাতনে। এমনই অভিযোগ উপজেলা তুষখালী গ্রামের মামুন শরীফ, মফিজুল শরীফসহ মৎস্য ব্যবসায়ীদের। এদিকে খোকনের বিরুদ্ধে যুদ্ধাপরাধী মামলার তদন্ত কার্যক্রম জোর গতিতে হওয়ায় পলাতক রয়েছেন অভিযোগ উঠেছে।

শফিউল্লাহ খোকন খুলনার রূপসা উপজেলার দেয়ারা এলাকার বাসিন্দা।

দুবলা ফিশারম্যান গ্রুপের চেয়্যাম্যান মো. কামাল উদ্দিন জানান, প্রভাব আর আধিপত্য বিস্তরের মাধ্যমে জেলেদের শাসন ও শোষণের অভিযোগ যুদ্ধাপরাধী খোকনের বিরুদ্ধে। এদিকে বীর মুক্তিযোদ্ধা শামসুর রহমানকে হত্যার দায়ে খোকনসহ তিনজনকে আসামি করে ২০২২ সালে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে মামলা করেন নিহতের ছেলে সাইফুল মল্লিক গামা। গত ২৫ জানুয়ারি তদন্তকারী কর্মকর্তারা রূপসা থানায় গিয়ে সাক্ষ্য গ্রহণ শুরু করেন।

মামলার বাদী সাইফুল মল্লিক গামা সহ অনেকে জানায়, মুক্তিযুদ্ধকালীন সময় খান আমজাদ হোসেন রাজাকার বাহিনীর খুলনা জেলা কমান্ডার হওয়ার পর তার দলে যোগ দেন খোকন। পরে তাকে বর্তমান রূপসা (সাবেক খুলনা) থানার দেয়ারা এলাকার রাজাকার কমান্ডার নিযুক্ত করেন। তখন সে ২৫-৩০ জনের একটি রাজাকার বাহিনী গঠন করেন। সে সময় বীর মুক্তিযোদ্ধা শামসুর রহমানকে খোকন গুলি করে হত্যা করে। খোকন ও তার বাহিনীর হাতে আরও দুটি হত্যাকাণ্ডের ঘটায়। এ ছাড়া নারী ধর্ষন ও অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটিয়েছে তারা।

এদিকে দুবলার চরের শুঁটকি ব্যবসায়ী গাজী রহমান, কেরামত মল্লিক ও বোরহান গাজী জানান, যুদ্ধাপরাধের তদন্তের খবর পেয়ে খোকন আত্মগোপনে যাওয়ায় স্বস্তি ফিরেছে জেলে পল্লীতে। মাছ ব্যবসায় নানা ভাবে অত্যাচার করতো। বর্তমানে সে না থাকায় কয়েকদিন ধরে মিষ্টি বিতরণ হয়েছে।

দুবলা ফিশারম্যান গ্রুপের চেয়ারম্যান কামাল উদ্দিন আহম্মেদ বলেন, জেলে ও ব্যবসায়ীদের মধ্যে মিষ্টি বিতরণ ও উল্লাসের খবর তিনি শুনেছেন।

এদিকে আত্মগোপনে থাকা খান শফিউল্লাহ খোকনের বক্তব্য জানতে তার মোবাইল ফোনে কল করা হলেও বন্ধ পাওয়া যায়।

মুক্তিযোদ্ধা সংসদ খুলনা জেলা ইউনিট কমান্ডের কমান্ডার সরদার মো. মাহাবুবুর রহমান এ বিষয়ে বলেন, শফিউল্লাহ খান খোকন তালিকাভুক্ত রাজাকার কমান্ডার। রূপসার রাজাকারের তালিকায় তার নাম রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close