reporterঅনলাইন ডেস্ক
  ০৩ মে, ২০২৪

বেপজার বিনিয়োগ সেমিনার

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী চীন

বর্তমান বৈশ্বিক ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতিতে বাংলাদেশকে বিনিয়োগের আদর্শ গন্তব্য হিসেবে বিবেচনা করছে অনেক চীনা বিনিয়োগকারী। তারা এজন্য বাংলাদেশে নতুন বিনিয়োগসহ বিনিয়োগ স্থানান্তর করতে আগ্রহী।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) কর্তৃক চীনের ফুজিয়ান প্রদেশের কুয়ানঝু সিটিতে আয়োজিত ‘বাংলাদেশের ইপিজেডসমূহ এবং বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ সম্ভাবনা’ শীর্ষক একটি সেমিনার শেষে সাইড টেবিল আলোচনায় চীনা বিনিয়োগকারীরা এই আগ্রহের কথা ব্যক্ত করেন।

কুয়ানঝু মেরিটাইম সিল্ক রোড ইন্ডাস্ট্রি অ্যান্ড কমার্স অ্যাসোসিয়েশনের সহায়তায় গত মঙ্গলবার বেপজা এই সেমিনারের আয়োজন করে। বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী চীনের বিভিন্ন বিনিয়োগকারী প্রতিষ্ঠান/শিল্প গ্রুপের প্রায় ১০০ জন প্রতিনিধি সেমিনারে অংশগ্রহণ করেন। বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মো. জিয়াউর রহমান, বিএসপি, এনডিসি, পিএসসি সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বর্তমানে বাংলাদেশে বিরাজমান বিনিয়োগ অনুকূল পরিবেশ বিশেষত প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআই) একটি সামগ্রিক চিত্র তুলে ধরে তিনি বলেন, গত এক দশকে বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। কৌশলগত ভৌগোলিক অবস্থান, কর্মক্ষম জনশক্তি, বৃহৎ ও সম্প্রসারণশীল অভ্যন্তরীণ বাজার, স্থিতিশীল সামাজিক-রাজনৈতিক পরিবেশ ইত্যাদি বাংলাদেশের দ্রুত অর্থনৈতিক উন্নয়নের মূল কারণ। মেজর জেনারেল জিয়া বলেন, বাংলাদেশে বিনিয়োগের প্রধান আকর্ষণ হলো সহজলভ্য, উৎপাদনশীল, পর্যাপ্ত এবং সহজে প্রশিক্ষণযোগ্য শ্রমশক্তি। স্বাগত বক্তব্যে আয়োজক অ্যাসোসিয়েশনের সিনিয়র সদস্য লিনো বেপজার প্রতিনিধিদলকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশ সম্পর্কে তার ইতিবাচক ধারণা তুলে ধরেন।

বিশেষ অতিথির বক্তব্যে কুয়ানঝো মেরিটাইম সিল্ক রোড ইন্ডাস্ট্রি অ্যান্ড কমার্স অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান মি. চ্যাংসং ছেন বাংলাদেশ-চীনের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close