প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৮ এপ্রিল, ২০২৪

ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশের বিভিন্ন জেলায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ব্যুরো ও প্রতিনিধির পাঠানো খবর-

খুলনা : ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে গতকাল বুধবার খুলনা সার্কিট হাউস সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন। তিনি বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের অগ্রগণ্য অবদান রয়েছে। মুক্তিযুদ্ধকালে প্রশাসনিক কাঠামো গড়ে তোলা, মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টিতে বহির্বিশে^র সঙ্গে যোগাযোগ স্থাপন ও যুদ্ধ পরিচালনার ক্ষেত্রে মুজিবনগর সরকার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ নেতৃত্বেই বাঙালির স্বাধীনতার সংগ্রাম শুরু হয়। আর এরই ধারাবাহিকতায় গঠিত মুজিবনগর সরকার ১৯৭১ সালের এদিনেই শপথ গ্রহণ করে। বঙ্গবন্ধুর নির্দেশনা অনুযায়ী ও বঙ্গবন্ধুর পক্ষে তারা মুক্তিযুদ্ধ পরিচালনা করে। আমাদের নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হলে তাদের এসব ইতিহাস জানাতে হবে। বাঙালি জাতির প্রকৃত ইতিহাস জানলে আজকের শিশুরা দেশপ্রেমিক হয়ে উঠবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নাজমুল হুসেইন খানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার (দক্ষিণ) মোহাম্মদ তাজুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালক আবু সাইদ, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. আলমগীর কবির ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সরদার মাহাবুবার রহমান। আলোচনা সভায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক এবং সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নাটোর : নাটোরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বুধবার সকালে কালেক্টরেট ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পুষ্পমাল্য প্রদান শেষে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক আবু নাছের ভূঞার সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন পুলিশ সুপার তারিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাছুদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার শরিফুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ সুপার শারমিন সুলতানা নেলী, পৌর মেয়র উমা চৌধুরী জলিসহ বিভিন্ন সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিরা। অন্যদিকে জেলা আওয়ামী লীগের আয়োজনে শহরের কান্দিভাটায় জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান ষরিফুল ইসলাম রমজান, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখ, পৌর আওয়ামী লীগ সভাপতি সৈয়দ মোস্তাক আলী মুকুলসহ দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close