রাজশাহী ব্যুরো

  ২৪ জানুয়ারি, ২০২৪

সরকারি হলো রাজশাহী সার্ভে ইনস্টিটিউট

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের ঐকান্তিক প্রচেষ্টায় সরকারীকরণ হলো ‘রাজশাহী সরকারি সার্ভে ইনস্টিটিউট’। ‘ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউট, রাজশাহী’কে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীন প্রতিষ্ঠান হিসেবে ‘রাজশাহী সরকারি সার্ভে ইনস্টিটিউট’ নামে নামকরণ ও সরকারীকরণ করে গতকাল মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কারিগরি শাখা-১ এর উপসচিব মোহাম্মদ মিজানুর রহমান তালুকদার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ‘ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউট, রাজশাহী’কে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীন প্রতিষ্ঠান হিসেবে ‘রাজশাহী সরকারি সার্ভে ইনস্টিটিউট’ নামে নামকরণ ও ২০২২ সালের ১১ জানুয়ারি থেকে সরকারীকরণ করা হয়। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হলো।’

এদিকে রাজশাহী সার্ভে ইনস্টিটিউট সরকারীকরণ হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, সার্ভে ইনস্টিটিউট সরকারীকরণ হওয়ায় আমরা রাজশাহীবাসী অত্যন্ত আনন্দিত। এতে শিক্ষানগরী রাজশাহীতে নতুন মাত্রা যোগ হলো।

উল্লেখ্য, শিক্ষানগরী রাজশাহী শহরের প্রাণকেন্দ্র সাহেববাজার সংলগ্ন সোনাদীঘির পশ্চিমে ১৮৯৮ সালে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়। ১৯০২ সালে এক বছর মেয়াদি আমিনশিপ ও দুই বছর মেয়াদি সাব-ওয়ারসিয়ার কোর্স চালু হয়ে ১৯৮৫ সাল পযর্ন্ত চালু ছিল। ১৯৮৫ সালে ডিপ্লোমা-ইন-সিভিল-ইঞ্জিনিয়ারিং ও ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং চালু হয়। ২০০০-০১ শিক্ষাবর্ষ থেকে শুধু চার বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) কোর্স বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত হয়ে আসছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close