ক্রীড়া প্রতিবেদক

  ০১ এপ্রিল, ২০২৪

রানের পাহাড়ের চাপে শান্তরা

ব্যাট করার জন্য নিঃসন্দেহে উইকেট খুব ভালো। শ্রীলঙ্কার গড়া রানের পাহাড় থেকেই তা বুঝে নেওয়া যায়। তারপরও এমন কন্ডিশনে বাংলাদেশ কেমন করবে সেটা নিয়ে শঙ্কা জাগা অস্বাভাবিক নয়। কারণ সবশেষ দুই টেস্টের চার ইনিংসে দুইশ রান পর্যন্তও তারা যেতে পারেনি। সাম্প্রতিক এই বেহাল দশার মাঝে কিছুটা স্বস্তিদায়ক হলো টাইগারদের এদিনের ব্যাটিং। গতকাল রবিবার চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ১৫ ওভারে ১ উইকেটে ৫৫ রান। তারা পিছিয়ে আছে ৪৭৬ রানে। এর আগে দিনের শেষ সেশনে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে অলআউট হয় ৫৩১ রানের রেকর্ড গড়ে। তারা ৪ উইকেটে ৩১৪ রান নিয়ে দিন শুরু করেছিল।

স্বাচ্ছন্দ্যে খেলতে থাকা বাঁহাতি ওপেনার জাকির হাসান ক্রিজে আছেন ৩৯ বলে ২৮ রানে। তার ব্যাট থেকে এসেছে ৫ চার। ডানহাতি ওপেনার মাহমুদুল হাসান জয় ছিলেন কিছুটা নড়বড়ে। তিনি থামেন ৩ চারে ৪২ বলে ২১ রান করে। নাইটওয়াচম্যান হিসেবে নেমে জাকিরের সঙ্গী হয়েছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। ৯ বল খেলে এখনো রানের খাতা খোলা হয়নি তার। তবে দিনের শেষ ওভারে লঙ্কান পেসার লাহিরু কুমারাকে দৃঢ়তার সঙ্গে মোকাবিলা করেন তিনি। উদ্বোধন জুটিতে ৭৫ বলে ৪৭ রান আনেন জয় ও জাকির। বিস্ময় জাগালেও সবশেষ সাত টেস্টের ১৩ ইনিংসে এটাই বাংলাদেশের সর্বোচ্চ উদ্বোধন জুটি। অর্থাৎ একবারও তারা পেরোতে পারেনি পঞ্চাশ। দিনের খেলা শেষ হওয়ার স্রেফ দুই ওভার বাকি থাকতে সাজঘরে ফেরেন জয়। কুমারার দারুণ এক ডেলিভারিতে স্টাম্প উড়ে যায় তার। তীক্ষèভাবে ভেতরে ঢুকে যাওয়া বল ব্যাট হাতে আটকাতে পারেননি তিনি।

প্রথম দিনের মতো দ্বিতীয় দিনের প্রথম সেশনও ব্যর্থতায় পার করেছে বাংলাদেশের বোলাররা। দিন শুরু করার আধঘণ্টায়ও কোনো সাফল্য পায়নি তারা। আগের দিনের দুই অপরাজিত ব্যাটার ধনাঞ্জয়া ডি সিলভা এবং দীনেশ চান্দিমাল পঞ্চাশ রানের জুটি স্পর্শ করে ফেলেন। সময় এগিয়ে যেতে যেতে দুজনই তুলে নেন হাফ সেঞ্চুরি। ৮৭ বলে হাফ সেঞ্চুরি করেন চান্দিমাল। বাংলাদেশের বিপক্ষে এটি তার চতুর্থ হাফ সেঞ্চুরি। আর সব মিলিয়ে এটি তার ২৬তম হাফ সেঞ্চুরি।

দ্বিতীয় দিন অবশ্য ভাগ্যের কিছুটা ছোঁয়া ছিল চান্দিমালের ইনিংসে। খালেদ আহমেদ ও হাসান মাহমুদের ভিন্ন ভিন্ন ওভারে অন্তত তিনবার স্লিপের দিকে ক্যাচ তুলে দেন তিনি। যদিও বলগুলো ঠিক স্লিপ পর্যন্ত না পৌঁছানোয় আউট হননি তিনি। সেভাবে সুযোগও পায়নি বাংলাদেশের ফিল্ডাররা। চান্দিমালের পর হাফ সেঞ্চুরি তুলে নেন ধনঞ্জয়াও। সিলেট টেস্টে দুই ইনিংসে সেঞ্চুরির পর এদিন ৭০ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন তিনি। টেস্ট ক্যারিয়ারের এটি তার ১৪তম হাফ সেঞ্চুরি। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয়। দ্বিতীয় ঘণ্টার শুরুতেই সাকিব আল হাসানের হাত ধরে সফলতা পায় বাংলাদেশ। অফ স্টাম্পের বাইরে ফুল লেংথে করা ডেলিভারিতে চান্দিমালকে কট বিহাইন্ড করেন তিনি। চান্দিমাল রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে চাইলেও ব্যাট-বল এক করতে পারেননি। চান্দিমালের বিদায়ে ৮৯ রানের এই জুটি ভাঙে। উইকেটে আছেন কামিন্দু মেন্ডিস। সিলেট টেস্টের দুই ইনিংসেই দেড়শ ছোঁয়া জুটি গড়েন ধনঞ্জয়া ও কামিন্দু। এখন উইকেটে আছেন তারাই। ১০৮ বলে ৭০ রান করে উইকেটে আছেন ধনঞ্জয়া। কামিন্দু ৪১ বলে ১৭ রানে আছেন। শ্রীলঙ্কার সংগ্রহ ৫ উইকেটে ৪১১ রান।

মধ্যাহ্নভোজ বিরতি শেষ করে আসার পর প্রথম ওভারেই ড্রেসিংরুমে ফিরতে হয় ধনঞ্জয়াকে। খালেদের লেগ স্টাম্পের ওপর ছোড়া ডেলিভারিটি ভুল লাইনে খেলেন তিনি। ফলে এলবিডব্লিউ হতে হয় তাকে। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি লঙ্কান অধিনায়ক। ভিডিও রিপ্লেতে দেখা যায়, ‘উইকেট’-এর ক্ষেত্রে ‘আম্পায়ার্স কল’ আসে। এক্ষেত্রে আম্পায়ার শুরুতে নট আউট দিলে বেঁচে যেতে পারতেন তিনি। ফেরার আগে ছয়টি চার ও দুটি ছক্কায় ১১১ বলে ৭০ রান করেন ধনঞ্জয়া।

তারপর কামিন্দুর সঙ্গে যোগ দেন প্রবাথ জয়সুরিয়া। দেখতে দেখতে সপ্তম উইকেটেও পঞ্চাশ ছোঁয়া জুটি গড়ে শ্রীলঙ্কা। ১০১ বলে জুটির পঞ্চাশ রান পূর্ণ করেন কামিন্দু ও প্রবাথ। মাঝে অবশ্য দুটি ‘জীবন’ পান প্রবাথ। ব্যক্তিগত ছয় রানে থাকার সময় খালেদের অফ স্টাম্পের বাইরের ডেলিভারি ড্রাইভ করতে গিয়ে স্লিপে ক্যাচ তুলে দেন প্রবাথ, যা লুফে নিতে ব্যর্থ হয় তিন ফিল্ডার! প্রথম স্লিপে সেটি নিতে ব্যথ হন নাজমুল হোসেন শান্ত। অধিনায়কের হাতে লেগে বল যায় দ্বিতীয় স্লিপে।

সেখানে শাহাদাত হোসেন দিপু ব্যর্থ হন। তার হাতে লেগে বল চলে যায় তৃতীয় স্লিপের কাছে। সামনে ঝাঁপিয়েও সেটি নিতে চাইলেও তা পারেননি জাকির হাসান। তারপর উইকেটরক্ষক লিটনের কাছে ‘জীবন’ পান প্রবাথ। ব্যক্তিগত ২৪ রানে থাকার সময় তাইজুল ইসলামের একটি ডেলিভারি অফ সাইডে খেলার চেষ্টা করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি, যা মুঠোবন্দি করতে পারেননি লিটন। একটু পর আম্পায়ারের সিদ্ধান্ত আউট হলেও রিভিউ নিয়ে বেঁচে যান কামিন্দু।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close