আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ জুলাই, ২০১৮

যুক্তরাষ্ট্রে গুপ্তচর বৃত্তির অভিযোগে রুশ নারী গ্রেফতার

রাজনৈতিক দলে অনুপ্রবেশ করে রাশিয়ার সরকারি গোয়েন্দা হিসেবে ষড়যন্ত্রের অভিযোগে ২৯ বছর বয়সী রাশিয়ার এক নারীকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন সংবাদমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, গ্রেফতারকৃত রুশ নারীর নাম মারিয়া বুটিনা। তিনি রিপাবলিকান পার্টির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছেন এবং অস্ত্র রাখার একজন সমর্থকে পরিণত হয়েছেন। তবে বুটিনার বিরুদ্ধে এই অভিযোগ মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট নয়। অভিযোগ রয়েছে, এই নারী রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের উচ্চপদস্থ কর্মকর্তাদের নির্দেশে কাজ করতেন। বুটিনার আইনজীবী রবার্ট ড্রিসকল সোমবার এক বিবৃতিতে জানিয়েছেন, তার মক্কেল কোনো এজেন্ট নন। তিনি আন্তর্জাতিক সম্পর্কের একজন শিক্ষার্থী।

যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট জানিয়েছে, ওয়াশিংটনে বসবাসকারী বুটিনাকে গত রোববার গ্রেফতার করা হয়। বুধবার আদালতের শুনানি শেষে কারাগারে পাঠানো হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বৈঠকের কয়েক ঘণ্টার মধ্যেই রাশিয়ার হয়ে গুপ্তচর বৃত্তির অভিযোগে বুটিনাকে গ্রেফতারের ঘোষণাটি দেওয়া হলো। এর আগে ২০১৬ সালের মার্কিন নির্বাচনের প্রচারণার ডেমোক্র্যাটিক পার্টির ই-মেইল হ্যাকিংয়ের ঘটনায় রাশিয়ার ১২ জন গোয়েন্দা কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist