সংসদ প্রতিবেদক

  ২০ ফেব্রুয়ারি, ২০২৪

সংসদে নারী আসন

বাছাইয়ে ৫০ জনের মনোনয়নপত্রই বৈধ

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য জমা হওয়া মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে সবক’টিই বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং অফিসার। এ নির্বাচনের রিটার্নিং অফিসার ইসির যুগ্ম সচিব মনিরুজ্জামান তালুকদার গতকাল সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে মনোনয়নপত্র বাছাই শেষে এ সিদ্ধান্ত জানান। তিনি বলেন, জাতীয় পার্টি থেকে দুটি এবং আওয়ামী লীগ এবং তাদের জোট থেকে ৪৮টিসহ ৫০টি মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

‘৫০টি মনোনয়নপত্র পেয়েছি। সব বাছাই করেছি। ৫০টি মনোনয়নপত্র বৈধ ঘোষণা করছি। সব মনোনয়নপত্র বৈধ পেয়েছি। কোনো মনোনয়নপত্রের বিরুদ্ধে কোনো অভিযোগ আসেনি। সুতরাং সব প্রার্থীকে বৈধ প্রার্থী হিসেবে ঘোষণা করছি।’ তফসিল অনুযায়ী, ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সুযোগ আছে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। আপিল নিষ্পত্তির দিন হল ২৪ ফেব্রুয়ারি। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ ফেব্রুয়ারি।

৫০টি সংরক্ষিত নারী আসনে আগামী ১৪ মার্চ ভোটের দিন রেখে তফসিল দিয়েছে নির্বাচন কমিশন। ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার সময়। ১৪ মার্চ ভোটের দিন রাখা হলেও মনোনয়নের বাইরে কারো প্রার্থী হওয়ার সুযোগ না থাকায় ভোটের আর প্রয়োজন পড়বে না। ২৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই ৫০ প্রার্থীকে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে।

ইসির যুগ্ম সচিব মনিরুজ্জামান বলেন, ‘প্রার্থিতা প্রত্যাহার কেউ না করলে, প্রত্যাহারের সময়ের পর বৈধ প্রার্থী যারা থাকবে। এক্ষেত্রে ২৭ ফেব্রুয়ারি প্রতীক বরাদ্দের আর প্রয়োজন হবে না। যেহেতু প্রতিদ্বন্দ্বী নেই, সেজন্য বৈধ প্রার্থীদের বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করার জন্য কার্যক্রম গ্রহণ করব।’ সংসদে নৌকা প্রতীকে জয় পাওয়া ২২৫ এমপির হিসেবে ক্ষমতাসীন আওয়ামী লীগ আনুপাতিক হারে পেয়েছে ৩৮টি সংরক্ষিত আসন। আর ৬২ স্বতন্ত্র এমপির সঙ্গে মতৈক্য হওয়ায় তাদের ভাগের ১০ আসনেও আওয়ামী লীগই প্রার্থী দিয়েছে। সে হিসাবে আওয়ামী লীগ এবার পাচ্ছে ৪৮টি সংরক্ষিত আসন। বাকি দুটি সংরক্ষিত আসন পাচ্ছে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি।

জাতীয় পার্টির দুজন হলেন- সালমা ইসলাম ও নুরুন নাহার। আওয়ামী লীগের ৪৮ জন হলেন- রেজিয়া ইসলাম, দ্রৌপদী বেবি আগরওয়াল, আশিকা সুলতানা, রোকেয়া সুলতানা, কোহেলী কুদ্দুস, জারা জাবীন মাহবুব, রুনু রেজা, ফরিদা আক্তার বানু, মোসা. ফারজানা সুমি, খালেদা বাহার, নাজনীন নাহার রশীদ, ফরিদা ইয়াসমিন, উম্মি ফারজানা ছাত্তার, নাদিয়া বিনতে আমিন, মাহফুজা সুলতানা, পারভীন জামান, আরমা দত্ত, লায়লা পারভীন, মন্নুজান সুফিয়ান, বেদৌরা আহমেদ সালাম, শবনম জাহান, পারুল আক্তার, সাবেরা বেগম, শাম্মী আহমেদ, নাহিদ ইজাহার খান, ঝর্ণা হাসান, ফজিলাতুন নেসা, সাহিদা তারেখ, অনিমা মুক্তি গোমেজ, শেখ আনার কলি, মাসুদা সিদ্দিক রোজী, তারানা হালিম, বেগম শামসুন নাহার, মেহের আফরোজ, অপরাজিতা হক, হাছিনা বারী চৌধুরী, নাজমা আকতার, রুমা চক্রবর্তী, ফরিদুন্নাহার লাইলী, আশ্রাফুন নেছা, কানন আরা বেগম, শামীমা হারুন, ফরিদা খানম, দিলোয়ারা ইউসুফ, ওয়াসিকা আয়শা খান, জ্বরতী তঞ্চঙ্গ্যা, সানজিদা খানম ও মোছা. নাসিমা জামান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close