চট্টগ্রাম ব্যুরো

  ১৯ ফেব্রুয়ারি, ২০২৪

রাষ্ট্রভাষা আন্দোলনে চট্টগ্রাম

চট্টগ্রামে ভাষা আন্দোলনের সূচনা হয়েছিল ১৯৪৮ সালে। চট্টগ্রামে ভাষা আন্দোলন গড়ে ওঠার ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রেখেছিলেন মাহবুব উল হক চৌধুরী ও সচরিত চৌধুরী সম্পাদিত ‘সীমান্ত’ পত্রিকা এবং একে কেন্দ্র করে গড়ে ওঠা সাংস্কৃতিক বৈঠক। এছাড়া তমদ্দুন মজলিস থেকে প্রকাশিত পাকিস্তানের রাষ্ট্রভাষা বাংলা না উর্দু শীর্ষক বইটিও ছিল চট্টগ্রামের ভাষা আন্দোলন গড়ে ওঠার অন্যতম রূপকার। আন্দোলন কেবল চট্টগ্রাম শহরের মধ্যে সীমাবদ্ধ ছিল না। বরং তা বিস্তৃত হয়েছিল চট্টগ্রামের বিভিন্ন থানা, ইউনিয়ন, গ্রাম পর্যন্ত। এর মধ্যে উল্লেখযোগ্য জনপদ ছিল চট্টগ্রামের রাউজান, ফটিকছড়ি, নাজিরহাট, হাটহাজারী, সীতাকুণ্ড, সন্দ্বীপ।

১৯৫২ সালের ১৯ এবং ২০ ফেব্রুয়ারি আন্দোলনে কর্মীরা পুলিশের চোখ ফাঁকি দিয়ে সারা রাত নগরীর বিভিন্ন স্থানে পোস্টার লাগিয়ে ব্যাপক প্রচারণা চালায়। ২১ ফেব্রুয়ারি চট্টগ্রামে পূর্ণ দিবস হরতাল পালিত হয়। এদিন সব শিক্ষাপ্রতিষ্ঠান ও ব্যবসাপ্রতিষ্ঠানে ছিল বন্ধ ছিল। হাজার হাজার ছাত্র-জনতা মিছিলে যোগ দিয়েছিল। বিক্ষোভ মিছিল শেষে মোজাফফর আহমদের সভাপতিত্বে চট্টগ্রামে লালদীঘি ময়দানে বিক্ষোভ সমাবেশ হয়।

২১ ফেব্রুয়ারি চট্টগ্রামের ভাষা আন্দোলনের চিত্র উঠে আসে ২২ ফেব্রুয়ারি প্রকাশিত দৈনিক আজাদ পত্রিকায়। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, অদ্য এখানে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে ও আরবি হরফে বাংলা লেখা প্রবর্তনের প্রচেষ্টার প্রতিবাদে পূর্ণ হরতাল পালিত হয়। সব দোকানপাট, কারখানা, সরকারি অফিস, সিনেমা হল ও স্কুল-কলেজে পূর্ণ হরতাল প্রতিপালিত হয়। ছাত্র ও জনসাধারণ শোভাযাত্রা সহকারে লালদীঘি ময়দানে সমবেত হয় এবং মোজাফফর আহমদের সভাপতিত্বে তথায় এক সভা হয়। সভায় বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষার মর্যাদা না দেওয়া পর্যন্ত সংগ্রাম চালাইয়া যাওয়ার সংকল্প ঘোষণা করা হয়। সভায় প্রায় ৪০ হাজারের অধিক লোক সমাগম হয়। মফস্বল স্কুলের ছাত্ররাও ধর্মঘট পালন করে।

২১ ফেব্রুয়ারি ঢাকায় পুলিশের গুলিবর্ষণে ছাত্র হত্যাকাণ্ডের সংবাদ টেলিফোনে চট্টগ্রামে পৌঁছায়। এ সময় পুরো চট্টগ্রাম শহর বারুদের মতো ফুটতে থাকে। খবর পাওয়া মাত্রই গোটা শহরে একের পর এক বিক্ষোভ মিছিল বের হয়। এদিন ছাত্র-জনতার মিছিল বিভিন্ন দিক থেকে পুরোনো ওয়াজিউল্লাহ ইনস্টিটিউটের দিকে যেতে শুরু করে। এর মধ্যে জহুর আহমদ চৌধুরীর নেতৃত্বে রেলওয়ে শ্রমিকদের একটি বিশাল মিছিল বের হয়। একইসঙ্গে চট্টগ্রাম কলেজ এবং মেডিকেল কলেজ থেকে পৃথক মিছিল বের হয়। প্রতিটি মিছিলের স্লোগান ছিল ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’। ‘ঢাকার গুলিতে হত্যার বিচার চাই’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close