প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৫ ফেব্রুয়ারি, ২০২৪

সরকার গঠনে সমঝোতায় পিএমএল-এন ও পিপিপি

প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ শরিফ

পাকিস্তানে ভোটের জটিল সমীকরণের পর জোট সরকার গঠনে একটি চুক্তিতে পৌঁছেছে নওয়াজ শরিফের দল পিএমএল-এন এবং বিলাওয়াল ভুট্টোর দল পিপিপি। কেন্দ্রে জোট সরকারের প্রধানমন্ত্রী হচ্ছেন নওয়াজের ভাই সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। চুক্তি অনুযায়ী, প্রেসিডেন্ট হতে পারেন বিলাওয়ালের বাবা সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। খবর বিবিসি ও ডনের।

পিএমএল-এন ও পিপিপি আগেও জোটে ছিল, দল দুটি জোট করেই ২০২২ সালে পিটিআই সরকারের প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে সক্ষম হয়। এবারও ইমরানকে ক্ষমতা থেকে সরিয়ে রাখতে জোটবদ্ধ হওয়ার ঘোষণা দিল দল দুটি। পিপিপি বলেছে, পিএমএল-এনকে প্রধানমন্ত্রী নির্বাচন করতে সহায়তা করবে তারা। পিএমএল-এন এক বিবৃতিতে বলেছে, উভয় দল রাজনৈতিক স্থিতিশীলতার স্বার্থে সহযোগিতা করতে সম্মত হয়েছে।

পিএমএল-এনের সঙ্গে জোট সরকার গঠনের চুক্তির বিষয়ে পিপিপির কো-চেয়ারম্যান ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি বলেন, যদিও তার দল পিপিপি এবং পিএমএল-এন একে-অপরের বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। তবে জাতির স্বার্থে একত্র হয়েছে তারা। ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে জারদারি বলেন, এটা আবশ্যক নয়, আমরা চিরকাল যুদ্ধ করি। এবার নির্বাচনে দল দুটি জোটবদ্ধ ভোট করেনি এবং ইমরানের পিটিআই দলের সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা অপ্রত্যাশিতভাবে সবচেয়ে বেশি আসনে জয়ী হয়েছেন। ভোটের ফল অনুযায়ী, পিটিআই সমর্থিত স্বতন্ত্ররা জিতেছেন ১০১ আসনে এবং পিএমএল-এন ৭৫ আসন ও পিপিপি জিতেছে ৫৪ আসনে।

পিটিআই বেশি আসনে জিতলেও সবাই স্বতন্ত্র হওয়ায় এবং কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গড়ায় জোটে। তাই দল হিসেবে সংখ্যাগরিষ্ঠ পিএমএল-এন সরকার গঠনের প্রচেষ্টা চালায়। অবশেষে তারা বড় দল হিসেবে পিপিপিকে সঙ্গে পেয়েছে। জোটের আরো শরিক হচ্ছে এমকিউএমণ্ডপি, পিএমএল-কিউ, আইপিপি ও বিএপি। সবার মিলিয়ে ১৫২ আসন নিশ্চিত করেছে নওয়াজ-শিবিরি। সরকার গঠনে দরকার ১৩৪ আসন।

এদিকে পিএমএল-এন নেতা নওয়াজকন্যা মরিয়ম আওরঙ্গজেব জানান, দলের নেতা নওয়াজ শরিফ তার ভাই শাহবাজ শরিফকে প্রধানমন্ত্রী পদে মনোনীত করার সিদ্ধান্ত নিয়েছেন। নওয়াজ ও শাহবাজ দুই ভাই-ই দেশটির সাবেক প্রধানমন্ত্রী। নওয়াজকন্যা মরিয়ম এবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close