নিজস্ব প্রতিবেদক

  ০৯ জানুয়ারি, ২০২৪

আওয়ামী লীগ কথা রাখেনি

- জি এম কাদের

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, আওয়ামী লীগের কাছ থেকে ভোটের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার যে প্রতিশ্রুতি পেয়ে তারা নির্বাচনে এসেছিলেন, সেই পরিবেশ ছিল না। প্রশাসন পুরোপুরি আওয়ামী লীগের পক্ষে কাজ করেছে। আওয়ামী লীগ কথা দিয়ে কথা রাখেনি। গতকাল সোমবার রংপুরের বাসভবনে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। জাপা চেয়ারম্যান বলেন, নির্বাচনের যে ফল আমরা দেখেছি, তাতে আমরা আশানুরূপ ফল পাইনি। আমি বারবার বলেছি, কোনো মহাজোট হয়নি, কোনো আসন ভাগাভাগি হয়নি, কোনো আসন ছাড় দেওয়া হয়নি। আমরা চেয়েছিলাম একটি পরিবেশ- প্রথম কথা ছিল প্রশাসন নিরপেক্ষ থাকবে এবং আমাদের প্রার্থীদের বিরুদ্ধে অস্ত্র ও অর্থের প্রভাবমুক্ত পরিবেশ থাকবে। তারা আমাদের কথা দিয়েছিলেন, নিশ্চিত করেছিলেন। তার পরিপ্রেক্ষিতে তারা ২৬টি আসনে আওয়ামী লীগের কোনো প্রার্থী দেননি। নৌকা মার্কার প্রার্থী প্রত্যাহার করেছিলেন। তখনো আমি বলেছিলাম, এটা কোনো সমঝোতা নয়, আসন ভাগাভাগি নয়।

জি এম কাদের আরো বলেন, যেহেতু ওখানেই তারা আওয়ামী লীগের শক্ত একজন প্রতিদ্বন্দ্বী দিয়েছেন স্বতন্ত্র। তাকে তারা বিদ্রোহী বলেননি, তাকে তারা দল থেকে বহিষ্কারও করেননি। দল থেকে সম্পূর্ণ সমর্থন দেওয়া হয়েছে এবং দলীয় লোকজন তার সঙ্গে কাজ করেছে। সরাসরি আওয়ামী লীগের লোক আমাদের প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছে। অনেক ক্ষেত্রে আমরা বহিষ্কার করেছি এরকম প্রার্থীকে আমাদের বিরুদ্ধে ওই ছেড়ে দেওয়া আসন বলে আওয়ামী লীগের লোক সমর্থন করেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের যে ফল, তা অনুমিত ছিল বলেও মনে করেন জি এম কাদের। তিনি বলেন, তারা আসনটা একেবারে ছেড়ে দেয়নি। তাদের লোক দিয়ে আসন নিয়ে নেওয়া হয়েছে। এ কথাটা বলে একটা বিভ্রান্তি ছড়ানো হয়েছিল এবং সবার একটা ধারণা ছিল আমরা আওয়ামী লীগের হয়ে কাজ করছি, আওয়ামী লীগের ভিকটিম হয়ে গেছি। ইচ্ছাকৃত হোক আর অনিচ্ছাকৃত হোক, সরকার এটা প্রচার করেছে এবং আমাদের মানুষকে বিভ্রান্ত করেছে। প্রার্থীদের বিভ্রান্ত করা হয়েছে, দলকে বিভ্রান্ত করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close