প্রতিদিনের সংবাদ চাকরি ডেস্ক

  ১০ ফেব্রুয়ারি, ২০২৪

বাংলাদেশ ব্যাংকে চাকরির সুযোগ

দুটি ক্যাটাগরিতে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ১১ ফেব্রুয়ারি ২০২৪।

পদের নাম ও সংখ্যা: ফায়ার কন্ট্রোল অপারেটর (পুরুষ) ৩টি

যোগ্যতা: এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের আওতায় পরিচালিত ৬ মাস মেয়াদি ফায়ার সায়েন্স অ্যান্ড অকুপেশনাল সেফটি কোর্সে উত্তীর্ণ। সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম ২ বছর চাকরির অভিজ্ঞতা। শারীরিক যোগ্যতা হিসেবে উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ ন্যূনতম ৩২ ইঞ্চি ও শারীরিক গঠন ত্রুটিমুক্ত হতে হবে।

বেতন: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড ১৬)

কার্যপরিধি: বাংলাদেশ ব্যাংকের নিয়োগ করা ফায়ার ফাইটারদের (পুরুষ) তত্ত্বাবধান করবেন। জরুরি পরিস্থিতিতে On spot first response-এর অংশ হিসেবে সহযোগিতা চেয়ে সব অগ্নিনির্বাপণকারী সংস্থাকে ফায়ার নোটিশ প্রদান করে সে অনুযায়ী রেসপন্স করবেন এবং প্রশাসনিক যোগাযোগে সাড়া প্রদান করবেন। অগ্নিনির্বাপণের জন্য প্রতিটি সিকিউরিটি ইকুইপমেন্ট সম্পর্কে জ্ঞাত থাকবেন এবং জরুরি পরিস্থিতিতে দুর্ঘটনার ধরন বুঝে সে অনুযায়ী তার ব্যবহার নিশ্চিত করবেন। ফায়ার ফাইটারদের (পুরুষ) সঙ্গে দুর্ঘটনা স্থলে লিয়াজোঁ অফিসার হিসেবে কাজ করবেন। অগ্নিদুর্ঘটনা এড়াতে সব যন্ত্রাংশের সময়ে সময়ে নিরীক্ষা এবং দুর্ঘটনায় ব্যবহারের পরে নির্বাপক যন্ত্রাংশের পোস্ট নিরীক্ষা নিশ্চিত করবেন। যথাযথ কর্তৃপক্ষকে অগ্নিদুর্ঘটনার সম্ভাব্য ঝুঁকিগুলো চিহ্নিত করে রিপোর্ট প্রদান করবেন।

পদের নাম ও সংখ্যা: ফায়ার ফাইটার (পুরুষ) ৬টি

যোগ্যতা: এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের আওতায় পরিচালিত ৬ মাস মেয়াদি ফায়ার সায়েন্স অ্যান্ড অকুপেশনাল সেফটি কোর্সে উত্তীর্ণ। শারীরিক যোগ্যতা হিসেবে উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ ন্যূনতম ৩২ ইঞ্চি ও শারীরিক গঠন ত্রুটিমুক্ত হতে হবে।

বেতন: ৮,৫০০-২০,৫৭০ টাকা (গ্রেড ১৯)

কার্যপরিধি: ফায়ার ফাইটার (পুরুষ) হবে বাংলাদেশ ব্যাংকের নিয়োগ করা নিজস্ব অগ্নিনির্বাপণকর্মী। প্রতিষ্ঠানে আগুন লাগলে ফায়ার সার্ভিস আগমনের আগে ফায়ার এক্সটিংগুইশার বা ফায়ার হাইড্রেন্ট সিস্টেম ব্যবহার করে যতটা সম্ভব আগুন নিয়ন্ত্রণ করে ক্ষয়ক্ষতি কমাবার চেষ্টা করবেন। জরুরি পরিস্থিতিতে আটকে পড়া লোকজনকে Life saving guidance-এর অংশ হিসেবে নিরাপদে স্থানান্তরের ব্যবস্থা নিশ্চিত করবেন। ফায়ার ফাইটাররা (পুরুষ) অগ্নিদুর্ঘটনা ছাড়াও প্রতিষ্ঠানের প্রাকৃতিক বা মনুষ্যসৃষ্ট দুর্ঘটনায় বিপদাপন্ন মানুষকে উদ্ধারে কাজ করবেন।

বয়সসীমা: ১৮ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার সন্তান প্রার্থীদের জন্য সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর।

আবেদন প্রক্রিয়া: আগ্রহী যোগ্য প্রার্থীরা https://erecruitment.bb.org.bd/ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন ফরম পূরণ করতে ও নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে পারবেন।

সূত্র : আজকের পত্রিকা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close