বিনোদন প্রতিবেদক

  ১৯ এপ্রিল, ২০২৪

কান উৎসবে আবার ডাক পেলেন ঋতি

সাদিয়া খালিদ ঋতি। সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক ও চিত্রনাট্যকার। ২০১৯ সালে প্রথমবার কানের জুরি সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

এবার এলো আরেক সুখবর। এ বছরের ৭৭তম কান উৎসবে আবার ডাক পেলেন তিনি। তাকে মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের ফিপ্রেসকি জুরি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

ফের ডাক পাওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘কান ফিল্ম ফেস্টিভ্যালের মতো আসরে আবারও জুরি হতে পেরে অনেক আনন্দিত। এ রকম গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে উপস্থিত থকে আমাদের দৃষ্টিকোণের প্রতিনিধিত্ব করা খুব জরুরি। আমাদের চলচ্চিত্র আর আমাদের সমালোচকরা দেশের গণ্ডি পেরিয়ে গেলেই আমরা আন্তর্জাতিক অঙ্গনে সম্মানজনক অবস্থানে পৌঁছাতে পারব।’

জানা যায়, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেস থেকে চিত্রনাট্যে পড়াশোনা শেষ করে ঋতি বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবের জুরির দায়িত্ব পালন করেছেন। দেশগুলোর মধ্যে রয়েছে ইতালি, ভারত, ইংল্যান্ড, নেপাল, ফ্রান্স, রাশিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশে। তিনি বেঙ্গালুরু ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, কেরালা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল এবং ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে ফিপ্রেসকি (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস) জুরি হিসেবেও কাজ করেছেন দক্ষতার সঙ্গে। ঋতি দেশের ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের সাংস্কৃতিক সম্পাদক এবং ওয়েস্ট মিটস ইস্ট স্ক্রিনপ্লে ল্যাবের সহ-প্রধান।

ঋতি ২০২২ সালে বাংলাদেশ থেকে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডের প্রথম আন্তর্জাতিক ভোটার এবং ২০২০ সালে বার্লিনালে ট্যালেন্টসে প্রথম বাংলাদেশি চলচ্চিত্র সমালোচক হিসেবে নির্বাচিত হন। তিনি ফিল্ম ইনডিপেনডেন্ট এবং লোকার্নো ওপেন ডোরস-এর সঙ্গে মেন্টরশিপ প্রোগ্রামে অংশ নিয়েছিলেন। ব্রিটিশ কাউন্সিল থেকে চার্লস ওয়ালেস ফেলোশিপের অংশ হিসেবে তিনি ২০২৩ সালে ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউটে পরাবাস্তব চলচ্চিত্র নির্মাণে প্রশিক্ষণ নিয়েছিলেন। তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে ফিল্ম স্টাডিজ বিষয়ে পড়ান। চিত্রনাট্যকারের ভূমিকায় ঋতিকে দেখা গিয়েছে নুরুল আলম আতিকের ওয়েব সিরিজ ‘আষাঢ়ে গল্প’তে। তার দুটো শর্ট ফিল্ম অস্কার কোয়ালিফাইং ফেস্টিভ্যালে অংশ নিয়েছে।

৭৭তম কান চলচ্চিত্র উৎসব ১৪-২৫ মে, ২০২৪-এ অনুষ্ঠিত হবে ফ্রান্সের কান সৈকতে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close