বিনোদন প্রতিবেদক

  ১০ সেপ্টেম্বর, ২০২১

নাটকের গল্পে নির্ভরতা বৃন্দাবন দাসে

বৃন্দাবন দাস, একজন বরেণ্য নাট্যকার। নাটক রচনার পাশাপাশি মাঝে মধ্যে অভিনয়ও করেন। তবে যে চরিত্রের সঙ্গে মানানসই নন, সেই চরিত্রে কখনো আগ্রহ প্রকাশ করেন না তিনি। গত ঈদে তার রচিত চারটি নাটকই পেয়েছে দর্শকপ্রিয়তা। নাটকগুলো হচ্ছে সালাহ উদ্দিন লাভলুর ‘পরগাছা’ ও সাত পর্বের ধারাবাহিক ‘ও পাখি তোর যন্ত্রণা’, সকাল আহমেদের খ- নাটক ‘রুইতনের বিবি’ ও ছয় পর্বের ধারাবাহিক দীপু হাজরার ‘মোঘল ফ্যামিলি’। এরমধ্যে সালাহ উদ্দিন লাভলুর দুটি নাটকেই তিনি অভিনয় করেছেন। একজন নাট্যকার হিসেবে বৃন্দাবন দাসের আলাদা গ্রহণযোগ্যতা রয়েছে এ কারণেই যে, তার নাটকে আমাদের জীবনের প্রতিচ্ছবি ফুটে উঠে। তবে নাট্যকার বৃন্দাবন দাস বলেন, ‘দীর্ঘদিন ধরে নাটক রচনা করলেও কেন যেন মনে হয় এখনো কিছুই করতে পারিনি। আমার খুব ইচ্ছা নিজের লেখা চমৎকার গল্পে একটি চলচ্চিত্র নির্মিত হোক, পাশাপাশি কয়েকটি উপন্যাস লিখতে চাই। আর যত দিন বেঁচে থাকি যেন ভালো গল্পের নাটক লিখতে পারি। যেগুলো সমাজে ইতিবাচক পরিবর্তনে বিরাট ভূমিকা রাখতে পারে। আমি অবশ্যই কৃতজ্ঞ আমার গল্পে যারা আগ্রহ নিয়ে নাটক নির্মাণ করেন। তারা মূল গল্পটা ভালোভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেন।’

বৃন্দাবন দাস জানান, চারটি গল্প নিয়ে ‘সুরের আলো’ নামে তার একটি ছোটগল্প সংকলন রয়েছে, যা প্রকাশ করেছে শব্দ শিল্প। তার রচিত টিভিতে প্রথম প্রচারিত নাটক সাইদুল আনাম টুটুলের ‘বন্ধু বরেষু’। এ নাটকের সিনেমাটোগ্রাফার ছিলেন সালাহ উদ্দিন লাভলু। এতে লাভলু ও বৃন্দাবন দাস দুজনেই অভিনয় করেছিলেন। বৃন্দাবন দাস রচিত আলোচিত নাটকের মধ্যে রয়েছে ‘ঘরকুটুম’, ‘সার্ভিস হোল্ডার’, ‘হাড়কিপ্টে’, ‘কথা দিলাম তো’, ‘মোহর শেখ’, ‘সাকিন সারিসুরি’ ইত্যাদি। বৃন্দাবনের ভাষ্যমতে, তার রচিত সব নাটকই দর্শকপ্রিয়তা পেয়েছে। মূলত মামুনুর রশীদের সঙ্গে থেকে থেকেই নাট্য রচনা করা তার শেখা। তিনিই তার নাটক রচনার অনুপ্রেরণা। বৃন্দাবন দাস রচিত একমাত্র তারই পরিচালিত নাটক হচ্ছে ‘অনিশ্চিত যাত্রা’।

পাবনার চাটমোহরের সন্তান সেখানেই কলেজ পর্যন্ত পড়াশোনা করেছেন। ঢাকার জগন্নাথ কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স-মাস্টার্স সম্পন্ন করেছেন। তার বাবা দয়াল কৃষ্ণ দাস ২০১৫ সালে মারা গেছেন ও মা ময়না রানী দাস ২০১৭ সালে মারা গেছেন। বৃন্দাবন দাসের জন্ম ১৯৬৩ সালের ৭ ডিসেম্বর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close