প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ এপ্রিল, ২০২৪

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে একাধিক রকেট হামলা

ইরাকের উত্তরাঞ্চলীয় একটি শহর থেকে প্রতিবেশী সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে অন্তত পাঁচটি রকেট ছোড়া হয়েছে। রবিবার এসব হামলা চালানো হয়েছে বলে অনামা ইরাকের দুই নিরাপত্তা কর্মকর্তা ও মার্কিন এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন।

ফেব্রুয়ারির প্রথমদিকের পর থেকে এই প্রথম মার্কিন বাহিনীর ওপর এ ধরনের হামলার ঘটনা ঘটল। ওই সময় ইরাকের ইরান সমর্থিত গোষ্ঠীগুলো মার্কিন সেনাদের বিরুদ্ধে হামলা বন্ধ করেছিল। ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি যুক্তরাষ্ট্র সফর থেকে দেশে ফিরে আসার একদিন পরই হামলার এ ঘটনাটি ঘটল। যুক্তরাষ্ট্র সফরে সুদানি হোয়াইট হাউজে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন।

কাতাইব হিজবুল্লাহর সঙ্গে সম্পর্কিত একটি গোষ্ঠী টেলিগ্রামে করা এক পোস্টে জানিয়েছে, মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের কার্যক্রম বন্ধ করা নিয়ে আলোচনায় তেমন অগ্রগতি না হওয়ায় প্রায় তিন মাস বিরতির পর ইরাকের সশস্ত্র উপদলগুলো ফের আক্রমণ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।

পরে কাতাইব হিজবুল্লার ঘনিষ্ঠ আরেকটি জনপ্রিয় টেলিগ্রাম গোষ্ঠী সাবরিন নিউজ জানায়, ইরান সমর্থিত উপদলটি (কাতাইব হিজবুল্লাহ) এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দেয়নি। নাম না প্রকাশ করা শর্তে এক মার্কিন কর্মকর্তা জানান, সিরিয়ার রুমালিনে জোট বাহিনীর একটি ঘাঁটির সেনাদের দিকে পাঁচটিরও বেশি রকেট ছোড়া হয়েছে, তবে কেউ আহত হয়নি।

ওই কর্মকর্তা এই ঘটনাকে একটি ‘ব্যর্থ রকেট হামলা’ বলে অভিহিত করেছেন। রকেটগুলো ওই ঘাঁটিতে আঘাত হানতে পারেনি না সেখানে পৌঁছানোর আগেই সেগুলো ধ্বংস করা হয়েছে, তা পরিষ্কার হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close