প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৮ মার্চ, ২০২৪

সোমালি জলদস্যুদের কবল থেকে জাহাজ উদ্ধার ভারতীয় নৌবাহিনীর

জিম্মি করে রাখা ৩৫ সোমালি জলদস্যুও আত্মসমর্পণ করেছে

বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ছিনতাইয়ে ব্যবহৃত মাল্টার পতাকাবাহী জাহাজ এমভি রুয়েনকে ১৭ নাবিকসহ উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। এই জাহাজ জিম্মি করে রাখা ৩৫ সোমালি জলদস্যুও আত্মসমর্পণ করেছে। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের এক পোস্টে ভারতের নৌবাহিনী এ তথ্য জানায়।

গত শনিবার রাত ১১টার দিকে ওই পোস্টে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ভারতীয় রণতরি আইএনএস কলকাতার সফল অভিযানে সাবেক এমভি রুয়েনকে জিম্মি করে থাকা ৩৫ জলদস্যুকে আত্মসমর্পণ করতে বাধ্য করেছে। এর ফলে সন্ধ্যা নাগাদ কোনো হতাহতের ঘটনা ছাড়াই জলদস্যুদের কবল থেকে ১৭ নাবিকসহ জাহাজটিকে নিরাপদে উদ্ধার করা হয়েছে।

এতে আরো বলা হয়, ভারতীয় উপকূল থেকে প্রায় ১ হাজার ৪০০ নটিক্যাল মাইল (২ হাজার ৬০০ কিলোমিটার) দূরে জলদস্যুর কবলে থাকা জাহাজ রুয়েনের গতি রোধ করে আইএনএস কলকাতা। এ কাজে আরেক রণতরি আইএনএস সুভদ্রা, হ্যাল আরপিএ, পি৮আই সামুদ্রিক টহল বিমান এবং মেরিন কমান্ডো বাহিনী মার্কোসের প্রহর (১৮ জন) দল সি-১৭ এয়ারক্রাফ্ট থেকে অবতরণ করে এই অভিযানে সহায়তা করে।

অবৈধ অস্ত্র, গোলাবারুদ ও মাদকের উপস্থিতির জন্য জাহাজটিতে শুদ্ধি অভিযান চালানো হয়েছে বলেও এক্স পোস্টে জানানো হয়।

গত ডিসেম্বরে এমভি রুয়েন ছিনতাই হয়। এই জাহাজ থেকেই জলদস্যুরা বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে নিজেদের দখলে নিয়েছে বলে ইইউ নেভি বলছে।

গত মঙ্গলবার ২৩ নাবিকসহ ভারতীয় মহাসাগর থেকে বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে নিজেদের দখলে নেয় সোমালিয়ার জলদস্যুরা। তারা জাহাজটি সোমালিয়া উপকূলে নিয়ে নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close