প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৩ মার্চ, ২০২৪

সাইপ্রাস থেকে গাজায় আসছে প্রথম ত্রাণবাহী জাহাজ

রমজানে যুদ্ধ বন্ধের আহ্বান জাতিসংঘ প্রধানের

প্রায় ২০০ টন খাবার নিয়ে যুদ্ধবিধ্বস্ত গাজার উদ্দেশে যাত্রা শুরু করেছে স্প্যানিশ দাতব্য সংস্থার একটি জাহাজ। গতকাল মঙ্গলবার ভোরে সাইপ্রাসের লারনাকা বন্দর ছেড়ে গাজার পথে রাওনা দেয় জাহাজটি। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গত সোমবার মুসলিমদের পবিত্র রমজান মাস শুরু হওয়ার সম্মানে গাজায় ‘যুদ্ধ বন্ধ করার’ আহ্বান জানিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এক বিবৃতিতে মার্কিন দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) প্রতিষ্ঠাতা সেলিব্রেটি শেফ জোস আন্দ্রেস ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইরিন গোর বলেছেন, নিয়মিতভাবে গাজার দিকে খাবার পাঠানোই তাদের লক্ষ। বেশিরভাগই সংযুক্ত আরব আমিরাতের অর্থায়নে পরিচালিত সংস্থাটিকে জাহাজটি দিয়েছে স্প্যানিশ দাতব্য সংস্থা ওপেন আর্মস। সংস্থাটির নামেই জাহাজটির নামকরণ করা হয়েছে। তবে জাহাজটি গাজার ঠিক কোথায় নোঙর করার পরিকল্পনা করেছে তা প্রকাশ করেনি। এর আগে অবরুদ্ধ গাজায় দ্রুত মানবিক সহায়তা পৌঁছানোর জন্য গাজা উপকূলের কাছাকাছি একটি ভাসমান সেতু নির্মাণের পরিকল্পনা করে যুক্তরাষ্ট্র। তবে এটি কার্যকর হতে আরও কয়েক সপ্তাহ লাগতে পারে। যুক্তরাষ্ট্রের এই উদ্যোগ থেকে আলাদা ডব্লিউসিকের পরিকল্পনা। কারণ রমজানে তারা আরও দ্রুত অবরুদ্ধ গাজার ক্ষুধার্ত মানুষের কাছে খাবার পৌঁছে দিতে চায়। দাতব্য জাহাজ ওপেন আর্মসকে সাইপ্রাসের লারনাকা বন্দর থেকে ময়দা, চাল ও অন্যান্য প্রোটিনসমৃদ্ধ খাবার জাহাজে তুলতে দেখা গেছে। ডব্লিউসিকে জানিয়েছে, গাজায় পাঠানোর জন্য সাইপ্রাসে আরও ৫০০ টন খাবার মজুদ করেছে তারা।

যুদ্ধ বন্ধের আহ্বান জাতিসংঘ প্রধানের: জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সোমবার মুসলিমদের পবিত্র রমজান মাস শুরু হওয়ার সম্মানে গাজায় ‘যুদ্ধ বন্ধ করার’ আহ্বান জানিয়েছেন। খবর এএফপি’র। গুতেরেস সাংবাদিকদের বলেছেন, রমজান ‘শান্তি, পুনর্মিলন এবং সংহতি উদযাপন করে। তবে রমজান শুরু হলেও গাজায় হত্যা, বোমা হামলা এবং রক্তপাত অব্যাহত রয়েছে।’

তিনি ‘জিম্মিদের মুক্তি এবং দ্রুত ও ব্যাপক পরিসরে জীবন রক্ষাকারী প্রয়োজনীয় সহায়তা সরবরাহ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।’

জাতিসংঘ বলেছে, মানবিক সহায়তার অভাবের কারণে ক্রমেই গাজায় দুর্ভিক্ষের ঝুঁকি বৃদ্ধি করছে। সেখানে ২৪ লাখ মানুষ ইসরায়েলি সামরিক বাহিনীর হাতে একেবারে প্রায় অবরুদ্ধ হয়ে পড়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close