আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ এপ্রিল, ২০১৯

অন্তঃসত্ত্বাদের জন্য এবার বিশেষ ব্যবস্থা ভোটকেন্দ্রে

এই সমস্যা এড়াতে এবার অন্তঃসত্ত্বা কিংবা শিশু কোলে আসা মায়েদের ভোটদানের জন্য আলাদা ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। এমন নারীদের এবার ভোটের লাইনেই দাঁড়াতে হবে না।

একেই অসহ্য গরম, তার ওপরে ভোটের লাইনে দাঁড়িয়ে প্রতীক্ষা। বয়স্করা তো বটেই, কোলে বাচ্চা, অন্য হাতে আর এক ছেলেকে নিয়ে ভোটের লাইনে ঘামতে দেখা যায় অনেক নারীকেই। প্রচ- দাবদাহে ভোটগ্রহণ কেন্দ্রে অসুস্থ হয়ে পড়াটাও যেন নির্বাচনের দিনে স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এমন অবস্থায় ভোটদানের ঝুঁকি নিতে চান না অন্তঃসত্ত্বারাও।

এই সমস্যা এড়াতে এবার অন্তঃসত্ত্বা কিংবা শিশু কোলে আসা মায়েদের ভোটদানের জন্য আলাদা ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। এমন নারীদের এবার ভোটের লাইনেই দাঁড়াতে হবে না। সরাসরি কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারবেন তারা। প্রতিটি ভোটগ্রহণ কেন্দ্রে থাকবে একটি করে আলাদা ঘর। সেই ঘরে গিয়ে বিশ্রাম নিতে পারবেন নারীরা। সেখানে তারা দায়িত্বপ্রাপ্ত কর্মীদের কাছে কোলের সন্তানকে রেখে পাশের বুথে ভোট দিতে পারবেন।

ভোট দিতে তাদের যাতে কোনো অসুবিধা না হয়, তা দেখার দায়িত্বে থাকবেন অতিরিক্ত একজন পোলিং কর্মকর্তাও। ছোট বাচ্চাদের রাখার ব্যবস্থা হিসেবে সেখানে দোলনা আর খেলনাও রাখা থাকবে কিছু ভোটদান কেন্দ্রে। নারীদের বসার ব্যবস্থা, পাখা, খাওয়ার জল রাখা থাকবে। কোনো নারী অসুস্থ বোধ করলে, তার প্রাথমিক চিকিৎসার ব্যবস্থাও করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close