নিজস্ব প্রতিবেদক

  ২৫ এপ্রিল, ২০২৪

ইন্টারনেটে ধীরগতি

ভোগান্তি চলতে পারে এক মাস

ইন্দোনেশিয়ার সাগরতলে কাটা পড়া সাবমেরিন কেবল (সিমিউই-৫) মেরামতের কাজ শেষ না হওয়ায় সারা দেশে গত চার দিন ধরে ইন্টারনেটে ধীরগতির সমস্যায় ভুগতে হচ্ছে ব্যবহারকারীদের। কেবলটি মেরামতের কাজ শেষ হতে মের শেষ সপ্তাহ পর্যন্ত লাগতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবলস পিএলসি (বিএসসিপিএলসি)।

গতকাল মঙ্গলবার কোম্পানির মহাব্যবস্থাপক (চালনা ও রক্ষণ) সাইদুর রহমান বলেন, গত শুক্রবার মধ্যরাতে ইন্দোনেশিয়ার সমুদ্র এলাকায় সিমিউই-৫ কেবলটি কাটা পড়ে। তাদের ওখানে প্রশাসনিক কাজ-কর্মে একটু বেশি সময় নেয়। সব মিলিয়ে তারা জানিয়েছে, আগামী মাসের তৃতীয় বা চতুর্থ সপ্তাহ নাগাদ কাজটি হতে পারে।

ইন্টারনেটে ধীরগতির যে সমস্যায় দেশের মানুষকে পড়তে হচ্ছে, সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সাইদুর রহমান বলেন, এখনো সব বিকল্প পুরোপুরি কার্যকর করা যায়নি। দেশের প্রথম সাবমেরিন কেবল সিমিউই-৪-এর সক্ষমতা রয়েছে পুরো ব্যান্ডউইডথ বহনের। এজন্য সংশ্লিষ্ট কোম্পানিকে বাড়তি পে করতে হবে। তবে সেটা এখনো চলছে। সারা দেশে ইন্টারনেটের ব্যান্ডউইডথ আসে মূলত গভীর সমুদ্রের মধ্য দিয়ে আসা দুটো সাবমেরিন কেবলের মাধ্যমে। বাংলাদেশের প্রথম সাবমেরিন কেবল সিমিউই-৪-এর ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে। আর দ্বিতীয় সাবমেরিন কেবল সিমিউই-৫ ঢুকেছে কুয়াকাটা হয়ে।

শনিবার বিএসসিপিএলসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার রাত ১২টায় দ্বিতীয় সাবমেরিন কেবলটি সিঙ্গাপুর থেকে ৪৪০ কিলোমিটার পশ্চিম প্রান্তে আকস্মিকভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। ওই কেবলের মাধ্যমে কুয়াকাটা-সিঙ্গাপুর অভিমুখী সব ট্রাফিক বর্তমানে বন্ধ আছে। সিমিউই-৫ কনসোর্টিয়ামের মাধ্যমে কেবলটি মেরামত করে দ্রুত পুনঃসংযোগের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই কেবলের মাধ্যমে সেবা বন্ধ থাকলেও সিমিউই-৪ সাবমেরিন কেবল এবং আইটিসি প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে বর্তমানে দেশে ইন্টারনেট সেবা চালু রাখা হয়েছে। বিচ্ছিন্ন হয়ে যাওয়া সিমিউই-৫-এর উল্লেখযোগ্য পরিমাণ ব্যান্ডউইথ সিমিউই-৪ কেবলে শিফটিং করা হচ্ছে। সিমিউই-৫ সাবমেরিন কেবল পুনরায় মেরামত করে চালু না হওয়া পর্যন্ত ইন্টারনেটের গতি ধীর থাকতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close