আখলাছ আহমেদ প্রিয়, হবিগঞ্জ

  ২১ এপ্রিল, ২০২৪

হবিগঞ্জে চা বাগানে ভূমি নিয়ে বিরোধ

হবিগঞ্জ জেলার নবীগঞ্জে সাতাইহাল পূর্বপাড়া বহুমুখী সমবায় সমিতির লোকজন ও শ্রীমঙ্গল টি স্টেটের লোকজনের মধ্যে ভূমি দখল নিয়ে চরম উত্তেজনা বিরাজ করছে। যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের সংঘর্ষের ঘটনা। সাতাইহাল পূর্বপাড়ায় শতাধিক বছর ধরে বসবাসকারী কয়েকশ পরিবারের লোকজনের ভোগদখলকৃত ভূমি সম্প্রতি শ্রীমঙ্গল টি স্টেট দখলে নেওয়ার ফলে ফুঁসে উঠেছে এলাকার লোকজন।

সম্প্রতি শ্রীমঙ্গল টি স্টেট জেলা প্রশাসন বরাবরে আবেদন করলে স্থানীয়দের বসবাসরত ৫৫ একর ভূমিসহ ৩৮৮ একর ভূমি তাদের লিজ দেওয়া হয়। এরপর থেকেই স্থানীয়দের মধ্যে দেখা দিয়েছে চাপা ক্ষোভ। স্থানীয়রা জানান, স্থানীয় সাতাইহাল পূর্বপাড়া সমবায় সমিতি ৫৫ একর ভূমির জন্য জেলা প্রশাসন বরাবরে একাধিক বার আবেদন করলেও তাদের লিজ দেওয়া হয়নি। সম্প্রতি ওই ৫৫ একর ভূমি দখল বুঝে পাওয়ার পর থেকেই শ্রীমঙ্গল টি স্টেটের পক্ষে বহিরাগত লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে প্রকাশ্যে বিভিন্ন সময় এলাকায় মহড়া দিয়ে ভয়ভীতি প্রদর্শন করে আসছে। এছাড়া স্থানীয়দের বসবাসরত ৫৫ একর ভূমিতে সরকারি ও বেসরকারি আর্থিক সহযোগিতায় ফলানো আনারস বাগান, কাসাবা, কাঁঠাল, আম, লিচু, মাল্টা বাগানসহ বিভিন্ন ফল-ফলাদি গাছ কেটে বিনষ্ট করে ফেলেছে শ্রীমঙ্গল টি স্টেটের পক্ষের লোকজন। ফলে পাহাড়ে শতাধিক বছর ধরে বসবাসকারী স্থানীয় লোকজন আর্থিক ও মানুষিক ক্ষতির সম্মুখে পড়েছেন। যা দিয়ে তাদের পরিবার-পরিজন নিয়ে জীবন-জীবিকা নির্বাহ করে আসছিল। এদিকে, তাদের খুব শিগগিরই উচ্ছেদ করে ওই সব ভূমি দখলে নেওয়ার হুমকি দিচ্ছে শ্রীমঙ্গল টি স্টেটের বহিরাগত লোকজন। স্থানীয়দের দাবি, ভূমিতে মসজিদণ্ডমাদরাসা, স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। কিন্তু ভূমিতে কোনো জনবসতি নেই উল্লেখ করে প্রশাসনকে ভুল তথ্য দেওয়া হয়েছে। যে কারণে প্রশাসন শ্রীমঙ্গল টি স্টেটকে ৩৮৮ একর ভূমি লিজ প্রদান করে। এরপর থেকেই সাতাইহাল পূর্বপাড়া সমবায় সমিতির লোকজন ও শ্রীঙ্গল টি স্টেটের বহিরাগত লোকজনের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

এদিকে, ৫৫ একর ভূমি লিজ না দিলে পরিবার-পরিজন নিয়ে মহাসড়ক অবরোধসহ বিভিন্ন কর্মসূচি পালন করবেন বলে জানিয়েছেন স্থানীয়রা।

স্থানীয় বসবাসকারী হায়দার আলী জানান, এখানে শতাধিক বছর ধরে আমরা বসবাস করে আসছি। এই ভূমি বন্দোবস্ত দেওয়ার জন্য সাতাইহাল পূর্ব পাড়া সমবায় সমিতির পক্ষে বীর মুক্তিযোদ্ধা নুর উদ্দিন বীর প্রতীক একাধিকবার জেলা প্রশাসক বরাবরে লিখিত আবেদন করেছেন। এতে জেলা প্রশাসনের পক্ষে থেকে কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়নি। সম্প্রতি চলতি বছরের ৩ মার্চ ৫৫ একর ভূমি স্থানীয় সমবায় সমিতিকে দেওয়ার জন্য তিনি পুনরায় আবেদন করেন। এরপরও প্রশাসন তা আমলে নেয়নি।

সাতাইহাল পূর্বপাড়া সমিতির পক্ষে আবেদনকারী বীর মুক্তিযোদ্ধা নুর উদ্দিন বীর প্রতীক উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘কয়েক শতাধিক বাড়িঘর, স্কুল ও মসজিদণ্ডমাদরাসা থাকা সত্ত্বেও প্রশাসন স্থানীয় লোকজনকে বঞ্ছিত করে অন্য একটি কোম্পানিকে ভূমি লিজ দিল তা খুবই দুঃখজনক। এভাবে চলতে থাকলে ওই মানুষগুলো ভূমিহীন হয়ে অনাহারে-অর্ধাহারে মৃত্যুবরণ করবে। তাই আমি জেলা প্রশাসককে অনুরোধ করব বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করে শ্রীমঙ্গল টি স্টেটের লিজকৃত ৩৮৮ একর ভূমি থেকে ৫৫ একর ভূমি লিজ বাতিল করে স্থানীয় জনগণের স্বার্থে সাতাইহাল সমবায় সমিতিকে বরাদ্দ দেওয়ার জোর দাবি জানাই। অন্যথায় এখানে যে পরিস্থিতি বিরাজ করছে যেকোনো সময় বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে।’

শ্রীমঙ্গল টি স্টেটের কনসালটেন্ট কনসালটেন্ট মাদানী বলেন, ‘প্রশাসন আমাদের লিজকৃত ভূমি বুঝিয়ে দিয়েছেন। আমরা স্থানীয়দের ফলানো ফসল ধ্বংস করিনি। আমরা ফসলের যত্ন নিচ্ছি। এ ব্যাপারে কাউকে হুমকি-ধমকি দেওয়া হয়নি।’

এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার ভূমি উত্তম কুমার দাশ বলেন, শ্রীমঙ্গল টি স্টেট প্রশাসন কর্তৃক লিজ পেলে তাদের ভূমি বুঝিয়ে দেওয়া হয়েছে। এখানে একটি সমবায় সমিতি অবৈধভাবে কিছু জায়গা দখল করে রেখেছিল। ভূমি বুঝিয়ে দেওয়ার পর তারা এখন ভূমি থেকে সরে যাচ্ছে। এ ব্যাপারে এলাকাবাসীর কোনো অভিযোগ আমাদের কাছে নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close