সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

  ১৮ ফেব্রুয়ারি, ২০২৪

রেলে স্মার্ট জনশক্তি প্রয়োজন

- জিল্লুল হাকিম

রেলমন্ত্রী জিল্লুর হাকিম বলেছেন, স্মার্ট বাংলাদেশের মতো রেলওয়েতেও স্মার্ট ও দক্ষ জনশক্তির প্রয়োজন। অতি শিগগিরই এ কারখানায় জনবল নিয়োগের পর তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। মন্ত্রী বলেন, সৈয়দপুর রেলের অনেক জমি বেহাত হয়ে গেছে। এ কাজে জড়িত রয়েছে অনেকেই। দখলদারদের কাছ থেকে এসব জমি দখলমুক্ত করে রেলওয়ে কারখানার আধুনিকায়ন করা হবে।

গতকাল শনিবার (১৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, সৈয়দপুর রেলওয়ে কারখানায় জনবল দিন দিন কমে আসছে। ১৮৭০ সালে আসাম বেঙ্গল রেলওয়ের বিশাল কারখানাটির শুরুর দিকে জনবল ছিল প্রায় ১০ হাজার। এরপর ১৯৮৬ সাল থেকে শ্রমিক ছাঁটাই হয় ২৮৫৯ জন। বর্তমানে ৮৬০ জন কর্মরত রয়েছেন।

মন্ত্রী বলেন, বিশ্বে রেলওয়ে অনেক উন্নত হয়েছে। আমাদেরও সেই তালে এগিয়ে যেতে হবে। নতুন নতুন রেলপথ স্থাপন ও সেবার মান বৃদ্ধি করে রেলওয়ে যাত্রীবান্ধব করতে হবে। এরপর কারখানার ২৯টি শপ (উপকারখানা) ঘুরে ঘুরে দেখেন এবং শ্রমিক-কর্মচারীদের সঙ্গে কথা বলেন মন্ত্রী।

বর্তমান সরকারের রেলপথমন্ত্রী হিসেবে এটিই প্রথম সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শন। তিনি রেলওয়ে কারখানায় এসে পৌঁছলে তাকে ফুলেল শুভেচ্ছা জানান, কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান। এরপর মন্ত্রী মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে কারখানায় স্থাপিত অদম্য স্বাধীনতায় শহীদদের স্মরণে পুষ্পমাল্য অর্পণ করেন।

এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য সিদ্দিকুল আলম সিদ্দিক। এছাড়াও রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর, মহাপরিচালক (ডিজি) কামরুল হাসান, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার, প্রধান যন্ত্র প্রকৌশলী (সিএমই, পশ্চিম) মুহম্মদ কুদরত-ই খুদা, জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, পুলিশ সুপার গোলাম সবুর, সৈয়দপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও শ্রমিক লীগ নেতা মোখছেদুল মোমিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close