চট্টগ্রাম ব্যুরো

  ১৮ ফেব্রুয়ারি, ২০২৪

কর্ণফুলী রক্ষায় অবস্থান ধর্মঘট অব্যাহত

কর্ণফুলী নদীরক্ষার জন্য নানা দাবিতে গত বুধবার থেকে শুরু হয়েছে অবস্থান ধর্মঘট। সেখানে ছয়টি পরিবেশবাদী সামাজিক সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে তৈরি হয়েছে প্রতিবাদ মঞ্চ। গত শুক্রবার অবস্থান ধর্মঘটের তৃতীয় দিনে নদীকে মানবদেহের ধমনির সঙ্গে তুলনা করে বক্তারা কর্ণফুলী রক্ষার জন্য নদীটির দখল মুক্তি ও নাব্যতা রক্ষার দাবি জানায়। এসব দাবি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছলে সমাধান মিলবে বলেও আশা করেন তারা।

কর্ণফুলী অবৈধ স্থাপনা উচ্ছেদ ও স্ট্র্যাটেজিক মাস্টার প্ল্যান ২০১৪ অনুযায়ী কর্ণফুলীর নাব্যতা রক্ষার দাবিতে অভয়মিত্র ঘাট সংলগ্ন কর্ণফুলী তীরে স্থাপিত প্রতিবাদ মঞ্চে অবস্থান ধর্মঘটের তৃতীয় দিন গত শুক্রবার (১৭ ফেব্রুয়রি) বিকালে প্রধান অতিথির বক্তব্য দেন চুয়েটের প্রাক্তন ভিসি ইঞ্জিনিয়ার প্রফেসর মোজাম্মেল হক। তিনি বলেন, কর্ণফুলী আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের প্রতিচ্ছবি। এই নদীর দখল দূষণে পৃথিবীব্যাপী বাংলাদেশের ইমেজ ধ্বংস হচ্ছে। যা মেনে নেওয়া যায় না। কর্ণফুলীর পানি দূষণে চট্টগ্রাম মহানগরী এবং সংশ্লিষ্ট এলাকার বৃহত্তর জনগোষ্ঠীর জীবনে বিপর্যয় নেমে আসবে। এসব কথা ক্ষমতার উচ্চ পর্যায়ে পৌঁছানোর ব্যাপারে নির্বাচিত জনপ্রতিনিধিরা নীরব রয়েছেন বলেও অভিযোগ করেন তিনি।

তিনি বলেন, মানুষের ধমনি বন্ধ হলে যেমন হার্ট অ্যাটাক হয় তেমনি কর্ণফুলীর দখল দূষণে নাব্যতা বন্ধ করে এই নদীকে হত্যা করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমাদের দাবি পৌঁছাতে পারলেই এই নদী রক্ষা হবে বলে উল্লেখ করেন তিনি।

প্রতিবাদ মঞ্চের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা ডাক্তার মাহফুজুর রহমানের সভাপতিত্বে প্রধান সমন্বয়ক আলীউর রহমান ও এস এম পেয়ার আলীর সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রতিবাদ মঞ্চের সদস্য সচিব চ্যানেল আই চট্টগ্রাম বিভাগীয় প্রধান চৌধুরী ফরিদ, পরিবেশ সংগঠক ও রাজনীতিবিদ হাসান মারুফ রুবি, সংগঠক রাজনীতিবিদ মিতুল দাশগুপ্ত, পরিবেশ সংগঠক হাসিনা আক্তার টুনু, আর কে এস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী জাহেদুল করিম বাপ্পী, সমন্বয়ক সাংবাদিক মুজিব তুষার, তারেকশ্বর দস্তিদার স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সিঞ্চন ভৌমিক, শিক্ষিকা রোজি চৌধুরী, চট্টগ্রাম সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সহসভাপতি জাফর আহমদ, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, সংগঠক মোরশেদ আলম, মো. রাশেদ, কৃষিবিদ কাজী গোলাম মোস্তফা, এম শাহাদাত নবী, চরপাথরঘাটা সাম্পান সমিতির সভাপতি আবুল হোসেন আবুল।

সাংবাদিক চৌধুরী ফরিদ বলেন, মাছ মাজারের দক্ষিণ কর্ণফুলীর মাঝখানে পল্টুন নির্মাণ করা হচ্ছে। প্রধানমন্ত্রী কর্ণফুলীকে রক্ষায় সবচেয়ে গুরুত্ব দিয়েছেন। কিন্তু প্রশাসন তা মানছে না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close