নিজস্ব প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০২৪

মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যু বেড়েছে ৫৫ শতাংশ

বেসরকারি সংস্থা রোড সেফটি ফাউন্ডেশনের এক গবেষণায় বলা হয়েছে, দেশে প্রতিনিয়তই মোটরসাইকেল দুর্ঘটনা বাড়ছে। সংস্থাটির দাবি, গত ৫ বছরে মোটরসাইকেল দুর্ঘটনার হার বেড়েছে ১৬ শতাংশ। আর এসব দুর্ঘটনায় মৃত্যু বেড়েছে ৫৪.৮১ শতাংশ। ২০২৩ সালে ৬ হাজার ৯১১টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬ হাজার ৫২৪ জন। এ সময় আহত হয়েছেন ১১ হাজার ৪০৭ জন।

গতকাল শনিবার রাজধানীর ধানমন্ডিতে রোড সেফটি ফাউন্ডেশনের কার্যালয়ে ‘২০২৩ সালের সড়ক দুর্ঘটনার বার্ষিক প্রতিবেদন প্রকাশ ও পর্যালোচনা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এতে জানানো হয়, ২০২৩ সালে মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে ২ হাজার ৫৩২টি, নিহত হয়েছেন ২ হাজার ৪৮৭ এবং আহত হয়েছেন ১ হাজার ৯৪৩ জন। নিহতদের মধ্যে ১ হাজার ৯০৯ জন (৭৫.৩৯ শতাংশ) ১৪ থেকে ৪৫ বছর বয়সি।

২০১৯ সালে ১ হাজার ১৮৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছিলেন ৯৪৫ জন। ২০২০ সালে এ সংখ্যা ছিল ১ হাজার ৩৮১ দুর্ঘটনায় ১ হাজার ৪৬৩ জন। ২০২১ সালে ২ হাজার ৭৮টি দুর্ঘটনায় ২ হাজার ২১৪ জন। ২০২২ সালে ২ হাজার ৯৭৩টি দুর্ঘটনায় ৩ হাজার ৯১ জন। ২০২২ থেকে ২০২৩ সালে মোটরসাইকেল দুর্ঘটনার হার ও মৃত্যু কমেছে। তবে ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে সড়ক দুর্ঘটনার সংখ্যা বাড়লেও মৃতের সংখ্যা কমেছে। ২০২২ সালে ৬ হাজার ৮২৯টি সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা ছিল ৭ হাজার ৭১৩ জন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close