প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৮ জানুয়ারি, ২০২৪

মুন্সীগঞ্জে নৌকার সমর্থককে কুপিয়ে হত্যা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গতকাল রবিবার সারা দেশে শান্তিপূর্ণ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। তবে বেশকিছু স্থানে বিচ্ছিন্ন হামলা, সংঘর্ষ, গুলি, ভাঙচুর, ব্যালক পেপার ছিনতাই ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এর মধ্যে মুন্সীগঞ্জে আওয়ামী লীগ প্রার্থীর সমর্থককে কুপিয়ে হত্যা করা হয়েছে। ঢাকা, যশোরের বেনাপোল, চট্টগ্রামের খুলশী, নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ, টাঙ্গাইল ও গাইবান্ধায় গুলিবিদ্ধসহ আহত হয়েছেন ২২ জন। এছাড়া জাল ভোটসহ বিভিন্ন অভিযোগে ৪৬ জনকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। প্রতিনিধিদের পাঠানো খবর-

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ-৩ (সদর এবং গজারিয়া) আসনে ভোটকেন্দ্রের পাশে মো. জিল্লুর রহমান নামে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মৃণাল কান্তি দাসের এক সমর্থককে কুপিয়ে হত্যার ঘটনা ঘটেছে। সকাল ১০টায় সদর উপজেলার মিরকাদিম পৌরসভার টেঙ্গরে এ ঘটনা ঘটে। মুন্সীগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান এ তথ্য নিশ্চিত করেছেন। নিহত মো. জিল্লুর রহমান মিরকাদিম পৌর শ্রমিক লীগের সহসভাপতি। মুন্সীগঞ্জ-৩ আসনে কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ ফয়সালের সমর্থকরা হামলা চালিয়ে তাকে হত্যা করেছেন বলে অভিযোগ পরিবারের। পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান বলেন, ঘটনাটি ভোটকেন্দ্রের বাইরে ঘটে। সেখানে অনেক ফোর্স (আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য) মোতায়েন ছিল। তারপরও কারা, কেন এ হত্যাকাণ্ড ঘটিয়েছে, তা তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

চট্টগ্রাম : চট্টগ্রাম-১০ আসনের খুলশীর পাহাড়তলী ডিগ্রি কলেজ কেন্দ্রে নৌকা ও ফুলকপি প্রতীকের অনুসারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সকাল সাড়ে ১০টায় এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধ দুজন হলেন- শান্ত বড়ুয়া (৩০) ও মো. জামাল (৩২)। গুলিবিদ্ধ দুজন কোন পক্ষের, তা নিশ্চিত হওয়া যায়নি। দুজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে চট্টগ্রাম মেডিকেল কলেজ পুলিশ ফাঁড়ির পক্ষ থেকে নিশ্চিত করা হয়।

ঢাকা : রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় নৌকা ও ট্রাক প্রতীকের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। ভোট গ্রহণের শেষ দিকে জাল ভোট দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে এ সংঘর্ষ হয়। এতে চারজন আহত হয়েছেন। বিকেল সোয়া ৩টায় যাত্রাবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রের সামনে শহীদ ফারুক সড়কে এ ঘটনা ঘটে। কেন্দ্রটি ঢাকা-৫ সংসদীয় আসনের আওতাধীন। এছাড়া রাজধানীর সায়েদাবাদ ও হাজারীবাগে দুটি ভোটকেন্দ্রের সামনে ককটেল বিস্ফোরণে এক শিশু, পুলিশ ও আনসার সদস্যসহ চারজন আহত হয়েছেন। পুলিশ জানায়, ভোর সাড়ে ৬টায় সায়দাবাদে সায়দাবাদ করাটিয়া সিএমএস মেমোরিয়াল হাইস্কুল অ্যান্ড কলেজ সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ট্রাফিক পুলিশের পরিদর্শক আনন্দ চন্দ্র ও মোহাম্মদ অন্তর (২২) নামে আনসারের এক সদস্য আহত হন। বেলা সাড়ে ১১টায় হাজারীবাগের বটতলার ভোটকেন্দ্রের সামনে ককটেল বিস্ফোরণে তানভীর আহমেদ (৯) নামে এক শিশু আহত হয়েছে। এ ঘটনায় আমির হোসেন (৬০) নামে আরেকজন আহত হন।

বেনাপোল : যশোরের বেনাপোলে সকালে ছুরিকাঘাত ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের আশরাফুল আলম লিটনের বাড়ির সামনে এ ঘটনা ঘটে। ছুরিকাঘাতে গুরুতর আহতরা হলেন- বেনাপোল পাটবাড়ি আবদুস সামাদের ছেলে ছাত্রলীগের প্রচার সম্পাদক জুয়েল রানা (২৩), একই গ্রামের নজরুল ইসলামের ছেলে পৌর ছাত্রলীগের সভাপতি উজ্জ্বল হুসাইন (৩০) ও মওতাব উদ্দিনের ছেলে পৌর ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মেহেদী হাসান শাওন (৩০)। তারা সবাই নৌকার প্রার্থী শেখ আফিলউদ্দিনের সমর্থক। আহতদের যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নরসিংদী : নরসিংদী-৩ আসনের শিবপুরে দুলালপুর ফাজিল (ডিগ্রি) মাদরাসা কেন্দ্রে হামলা ও ভাঙচুর চালিয়েছে দুর্বৃত্তরা। এ সময় ব্যালট পেপার ছিনিয়ে নেওয়া হয়েছে। এতে বাধা দিলে কেন্দ্রের প্রিসাইডিং অফিসারকে মারধর করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কেন্দ্রের দায়িত্বে থাকা আসনার ও পুলিশ সদস্য পরপর ৬ রাউন্ড গুলি ছোড়ে। ওই সময় ঘটনাস্থল থেকে ৮ জনকে আটক করা হয়। হামলা ও ভাঙচুরের পর কেন্দ্রের ভোট বাতিল করে কেন্দ্রটি ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করা হয়।

খাগড়াছড়ি : জেলার পানছড়িতে জাল ভোট দেওয়ায় ৪ জনকে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। পানছড়ি উপজেলার ছোট পানছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। আটকরা হলেন- মো. সওকত (২০), জাহিদ হাসান (১৮), মো. হালিম (২০) ও মো. কুল মিয়া (২২)।

ফেনী : সোনাগাজী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে লাঙ্গল প্রতীকে সিল মারা ব্যালট জব্দ করা হয়েছে। এ সময় লাঙ্গল প্রতীকের পোলিং এজেন্টকে আটক করে নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়া সোনাগাজীর বিভিন্ন কেন্দ্র থেকে লাঙ্গলের পক্ষে জাল ভোট দেওয়ার অভিযোগে ১২ জনকে আটক করা হয়েছে। সকালে ফুলগাজী উত্তর ধর্মপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জালভোটের অভিযোগে দুজনকে আটক করে পুলিশ।

গাইবান্ধা : গাইবান্ধা-৩ আসনের পলাশবাড়ীর রামপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুপুরে কয়েকটি ককটেল বিস্ফোরণ ও ব্যালট বাক্স ভাঙচুর চালিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় ওই কেন্দ্রে আধাঘণ্টা ভোটগ্রহণ স্থগিত করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন রামপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মোচ্ছাছের রহমান তালুকদার।

মাদারীপুর : মাদারীপুরে একটি ভোটকেন্দ্র দখল নেওয়াকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন অন্তত ৪ জন। মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুল হাসান জানান, ধাওয়া-পাল্টাধাওয়ারর খবর পেয়ে আইনশঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বগুড়া : শিবগঞ্জের বিহার ইউনিয়নের ৪তলা ভবন থেকে ৬টি ককটেল উদ্ধার করা হয়েছে। সকাল ৯টায় বিহার ইউনিয়নের বিহার বন্দরের ওই ভবন থেকে ৬টি তাজা ককটেল উদ্ধার করা হয়। এদিকে বগুড়া-৬ (সদর) আসনের ৭টি ভোটকেন্দ্রের বাইরে ককটেল বিস্ফোরণ ঘটেছে। তবে এসব ঘটনায় কেউ আহত হয়নি। শনিবার সন্ধ্যার পর থেকে বিস্ফোরণের ঘটনাগুলো ঘটে।

নেত্রকোনা : জেলার পূর্বধলায় জাল ভোট দেওয়ার অভিযোগে বেলা ১১টায় তিন কিশোরকে আটক করা হয়েছে। আটকরা হলেন- রাজন, মাহমুদুল হাসান নাইম ও তৈয়ব উল্লাহ।

মোরেলগঞ্জ : বাগেরহাটের মোরেলগঞ্জে দুপুর ১২টায় তিনটি ককটেল ও তিনটি ধারালো অস্ত্র উদ্ধার করেছে পুলিশ। বনগ্রাম ইউনিয়নের সেঞ্চুরি মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের অদূরে সাবেক মেম্বার শাহ আলম হাওলাদারের বাগান থেকে এগুলো উদ্ধার করে পুলিশ। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রিপন দাস এ তথ্য জানান।

ঝালকাঠি : ঝালকাঠিতে দুপুর ১২টায় জাল ভোট দেওয়ার অভিযোগে যুবককে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। দণ্ডপ্রাপ্ত যুবকের নাম মেহেদী হাসান (৩৫)।

নরসিংদী : নরসিংদী-৪ আসনে বেলাবোর সল্লাবাদের ইব্রাহিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রে জাল ভোটে সহযোগিতার অভিযোগে রিটার্নিং অফিসার হারুন অর রশিদ খানকে পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে। দুপুর ১২টায় তাকে জিজ্ঞাসাবাদের জন্য রিটার্নিং অফিসারের কার্যালয়ে নিয়ে আসা হয়। সকাল সাড়ে ৯টায় জাল ভোট ও অনিয়মের অভিযোগে ভোট বাতিল করে কেন্দ্রটি স্থগিত ঘোষণা করা হয়।

সিলেট : বেলা ১১টায় সিলেট-১ আসনে পাঠানটুলা দ্বিপাক্ষিক উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রে বিশৃঙ্খলার চেষ্টা করেছে দুর্বৃত্তরা। পরে সাউন্ড গ্রেনেডের বিস্ফোরণ ও ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে পুলিশ।

ময়মনসিংহ : ময়মনসিংহ-১০ আসনে বেলা ১১টায় নৌকায় প্রকাশ্যে সিল মারায় মদিনাতুল উলুম কওমি মাদরাসা কেন্দ্রের প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও নৌকা প্রার্থীর এজেন্টকে পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে।

নারায়ণগঞ্জ : জেলার আড়াইহাজারের রামচন্দ্রদী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সংঘর্ষে দুজন আহত হয়েছেন। দুপুরে আড়াইহাজারে আওয়ামী লীগ (নৌকা) সমর্থক ও জাতীয় পার্টি (লাঙ্গল) সমর্থকদের মাঝে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় জাহাঙ্গীর সিকদারসহ ১০ জনকে আটকের কথা জানান রিটার্নিং অফিসার ও নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক।

টাঙ্গাইল : জেলার গোপালপুরে ব্যালট বাক্সে আগুন দেওয়ার ঘটনা ঘটে। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ৫ রাউন্ড গুলি ছোড়েন। এ ঘটনায় দুই আনসার সদস্য আহত হয়েছেন। বিকেল সাড়ে ৩টায় উপজেলার হেমনগর ইউনিয়নের কাহেতা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

লালমনিরহাট : পোস্টার ছেঁড়া ও ভোট দিতে বাধ্য করার অভিযোগে আমিনুল ইসলাম খান নামে সাবেক এক ইউপি সদস্যকে আটক করেছে পুলিশ।

সিরাজগঞ্জ : জেলার উল্লাপাড়ার পঞ্চক্রোশীর রামকান্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে হামলার ঘটনা ঘটে। এতে নির্বাচনী কাজে ব্যবহৃত মাইক্রোর চালক জাহাঙ্গীর আহত হন। এ সময় ৪ জনকে আটক করেছে পুলিশ। আটকরা হলেন- রামকান্তপুর গ্রামের হান্নান, খোকন, কামাল ও পান্না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close