কোচদের সান্নিধ্য আজ থেকেই

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২০, ০৯:১৮ | আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৪:৫২

ক্রীড়া প্রতিবেদক
ফাইল ছবি

দীর্ঘ পাঁচ মাসের করোনা নির্বাসন কাটিয়ে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা অনুশীলন শুরু করেছিলেন গত ১৯ জুলাই। প্রায় দুই মাসের এই অনুশীলনে তাদের পাশে ছিলেন না কোনো কোচ। অবশেষে তাদের অপেক্ষা ফুরাচ্ছে। কেননা আজ থেকেই অনুশীলনে কোচদের সান্নিধ্য পাচ্ছেন মুমিনুল হক-মুশফিক রহিমরা।

শ্রীলঙ্কা সফর সামনে রেখে দলের সঙ্গে যোগ দিতে গত ৬ সেপ্টেম্বর রাতে দক্ষিণ আফ্রিকা থেকে ঢাকায় পা রাখেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ও ফিল্ডিং কোচ রায়ান কুক। এক দিন বাদে ওয়েস্ট ইন্ডিজ থেকে কর্মস্থলে ফিরেছেন পেস বোলিং কোচ ওটিস গিবসনও। কিন্তু মহামারিকালে সরকারি বিধি মোতাবেক এই তিনজনই রয়েছেন ১৪ দিনের কোয়ারেন্টাইনে।

কিন্তু শ্রীলঙ্কা সিরিজের সময় যে ঘনিয়ে আসছে! লঙ্কানদের মাটিতে তিন ম্যাচের টেস্ট সিরিজ সামনে রেখে সেই ১৯ জুলাই থেকে কোচহীন ব্যক্তিগত অনুশীলন করে আসছেন মুমিনুল-মুশফিকরা। সেটাও তো তদারকি করতে হবে। কিন্তু সেটা করতে হলে অবশ্যই তাদের কোয়ারেন্টাইনের সময় কমিয়ে আনতে হবে।

অতীব গুরুত্বপূর্ণ এই বিষয়টি বিবেচনায় নিয়েই স্বাস্থ্য অধিদফতর বরাবর বিদেশি কোচিং স্টাফদের ঘরবন্দির সময় কমানোর আবেদন করেছিল বিসিবি। লাল-সবুজের ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসনের আবেদনের পরিপ্রেক্ষিতে তারা মৌখিকভাবে ইতিবাচক সাড়াও দিয়েছেল। আর গতকাল তো স্বাস্থ্য অধিদফতর থেকে লিখিত অনুমতিই পেয়ে গেল বোর্ড। ফলে ডমিঙ্গো-কুক-গিবসনদের মাঠের কাজ শুরু করতে আর বাধা রইল না।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড পরিচালক আজ থেকেই গুরু-শিষ্যের মেলবন্ধনের বিষয়টি জানিয়ে দিয়েছেন। আর স্বাস্থ্য অধিদফতরের অনুমতিপত্রের খবর নিশ্চিত করেছেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। তার ভাষ্য, ‘আমরা কোচদের বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের অনুমতি পেয়েছি।’

বিদেশি কোচিং স্টাফের অপর দুই সদস্য ট্রেনার নিক লি ও ফিজিও জুলিয়ান ক্যালেফাতো ঢাকায় ফিরেছেন গত মাসের শেষ সপ্তাহে। ইতোমধ্যে তাদের কোয়ারেন্টাইনের সময় সীমা শেষ হয়ে এসেছে। এখানেও রয়েছে সুখবর। বিসিবির নেওয়া প্রথম ধাপের করোনা পরীক্ষায় পজিটিভ হলেও দ্বিতীয় পরীক্ষায় পাশ করেছেন ট্রেনার নিক লি।

এদিকে, স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরি ও নবনিযুক্ত ব্যাটিং পরামর্শক ক্রেইগ ম্যাকমিলানের নিউজিল্যান্ড থেকে সরাসরি শ্রীলঙ্কায় দলের সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে। তার মানে, তাদের কোয়ারেন্টাইনের সুরাহা লঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি) স্বাস্থ্য প্রোটোকল অনুযায়ীই হবে। সব ঠিক থাকলে আগামী ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কাগামী বিমানে চড়বে টাইগাররা।

পিডিএসও/হেলাল