নিজস্ব প্রতিবেদক

  ১৫ মে, ২০২৩

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের আসন্ন বাজেট নিয়ে প্রেস ব্রিফিং ও আলোচনা

‘এনবিআর পুনর্গঠন ছাড়া আইএমএফের লক্ষ্যপূরণ সম্ভব নয়’

গত ১৫ বছরেরও বেশি সময় ধরে এনবিআরে বড় ধরনের কোনো রিফর্ম (পরিবর্তন) হয়নি। তাই বর্তমান এনবিআর দিয়ে আইএমএফের টার্গেট পূরণ অসম্ভব, বলছেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর।

রবিবার (১৪ মে) গবেষণা সংস্থাটির কার্যালয়ে প্রাক-বাজেটবিষয়ক এক আলোচনা সভায় এ অভিমত জানান তিনি। পাশাপাশি আসন্ন বাজেট নিয়ে সরকারের প্রতি ৫টি সুপারিশ করা হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

প্রেস ব্রিফিংকালে এক প্রশ্নের জবাবে পিআরআই’র নির্বাহী পরিচালক বলেন, গত ১৫ বছরেও বেশি সময় ধরে আমাদের এনবিআরে বড় ধরনের রিফর্ম হয়নি। ফলে রাজস্ব খাতের প্রতি আমাদের ইকনোমির যে রিকুয়েরমেন্ট এবং আইএমএফের যে টার্গেট, তা অর্জন সম্ভব নয়।

তবে ভ্যাট অব্যাহতি বাদ দিলে রেভিনিউ কিছুটা বাড়তে পারে জানিয়ে তিনি বলেন, অব্যাহতিগুলো বাদ দিলে হয়তো রেভিনিউ কিছুটা বাড়বে, কিন্তু টার্গেট পূরণ হবে না। এক্ষেত্রে লক্ষ্য অর্জনে বড় ধরনের যে রিফর্ম দরকার, তাও এই বাজেটকালের মধ্যে সম্ভব নয়।

আহসান এইচ মনসুর বলেন, আগের বছরের তুলনায় আমাদের ব্যয় কমেছে, এডিপি কমেছে। পাবলিক সেক্টরে কোনো সেভিংস হচ্ছে না। আমাদের দেশের প্রেক্ষাপটে দেয়ালে পিঠ ঠেকে গেলে বড় ধরনের রিফর্ম হয়, নয়তো নয়। বর্তমানে যে ভ্যাট সিস্টেম সেটা রিফর্ম করতে এর পেছনে কাজ করা হয়েছে ৩ বছর, এরপর সেটা সংসদে পাশ করতে লেগেছে ৫ বছর। কিন্তু সর্বশেষ দেখা গেল এটা আগেরটার চেয়েও খারাপ হয়েছে।

বর্তমানে ক্রাইসিস অব কনফিডেন্স চলছে জানিয়ে এ অর্থনীতিবিদ বলেন, কাঁচামাল আমদানি ৩৩ শতাংশ কমে গেছে। এসবের পাশাপাশি কর্মকর্তাদের দুর্নীতির কারণেও রাজস্ব সঠিকভাবে আদায় হয় না। তিনি বলেন, পৃথিবীর কোথাও নিশ্চিতভাবে প্রবৃদ্ধি বৃদ্ধির কথা বলা হয় না, কিন্তু আমাদের দেশে রাজনীতিবিদরা প্রবৃদ্ধি কত বাড়বে, তা নিশ্চিতভাবে বলেন।

এর আগে পিআরআই’র সেন্টার অন ডোমেস্টিক রিসোর্স মোবিলাইজেশনের (সিডিআরএম) একটি গবেষণাপত্র উপস্থান করেন সিডিআরএমের পরিচালক ড. এম এ রাজ্জাক। এতে দেশের বর্তমান অর্থনীতির সার্বিক পরিস্থিতি-সংক্রান্ত তথ্য-উপাত্ত তুলে ধরা হয়। এক্ষেত্রে আগামীর বাজেটে সরকারের প্রতি ৫টি বড় ধরনের সুপারিশ করা হয় সংস্থাটির পক্ষ থেকে। সুপারিশগুলো হলো ১. রাজস্ব আদায়কে অগ্রাধিকার দেওয়া। ২. ট্যাক্স নেট বা করজালের আওতা বাড়ানো। ৩. গণহারে কর অব্যাহতি বন্ধ অথবা পুনঃনিরীক্ষা করা। ৪. ভ্যাট সিস্টেম পুনর্গঠন ও রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান পুনর্গঠন করে ব্যয় সংকোচন এবং ৫. রাজস্ব ব্যয়ের গুণগতমাণ বৃদ্ধি।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এনবিআর,আইএমএফ,পলিসি রিসার্চ ইনস্টিটিউট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close