নিজস্ব প্রতিবেদক

  ২৪ মার্চ, ২০১৮

পাঠ্যপুস্তকে ‘নগর পরিকল্পনা’ বিষয় অন্তর্ভুক্ত করার দাবি

দেশে পরিকল্পিত উন্নয়নের লক্ষ্যে পাঠ্যপুস্তকে ‘নগর পরিকল্পনা’ বিষয় অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন পরিকল্পনাবিদরা। শনিবার রাজধানীর বাংলামোটরের প্ল্যানার্স টাওয়ারে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) আয়োজিত ‘পৌর এলকায় নগর উন্নয়ন পরিকল্পনার সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক পরিকল্পনা সংলাপে বক্তারা এ দাবি জানান।

আলোচনায় অংশ নিয়ে পরিকল্পনাবিদ অধ্যাপক গোলাম মর্তুজা বলেন, স্কুল-কলেজে ইতিহাস, ভূগোল ও বাংলা পড়ানো হয়। তাই সবাই সহজেই এটা বোঝেন। নির্বাচিত জনপ্রতিনিধিরাও এ বিষয়গুলো ভালো করে বোঝেন কিন্তু নগর পরিকল্পনার বিষয়টি তারা ভালোভাবে বোঝেন না। জনপ্রতিনিধিসহ সাধারণ মানুষের নগর পরিকল্পনা বিষয়ক জ্ঞান না থাকায় সঠিকভাবে উন্নয়ন কাজ হয় না। ভুল বোঝার সুযোগ থাকে। আবার অনেক সময় ইচ্ছা করে ভুল বোঝানো হয়। তাই পাঠ্যপুস্তকে ‘নগর পরিকল্পনা’ বিষয়টি অন্তর্ভুক্ত করতে কর্তৃপক্ষের সঙ্গে বিআইপিকে আলোচনা করার আহ্বান জানন তিনি।

পরিকল্পনাবিদ মাসুম মজুমদার বলেন, পৌরসভার এলাকাগুলো রাজনৈতিক। এত বিশাল এলাকার কোনো দরকার নেই। অনেক বেশি এলাকা নিয়ে পৌরসভা গঠিত হওয়ায় একদিকে নাগরিকরা সেবা পাচ্ছেন না। অন্যদিকে অপরিকল্পিত নগরায়ণে কৃষি জমি নষ্ট হচ্ছে।

বিআইপির সভাপতি ড. এ কে এম আবুল কালামের সভাপতিত্বে দেশের বিভিন্ন পৌরসভার পরিকল্পনাবিদরা অনুষ্ঠানে সংলাপে দেশের বিভিন্ন পৌরসভায় কর্মরত পরিকল্পনাবিদরা অংশ নেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিআইপির সহ-সভাপতি ফজলে রেজা সুমন, সাধারণ সম্পাদক ড. আদিল মোহাম্মদ খান, পরিকল্পনাবিদ মাসুম মজুমদার, অধ্যাপক গোলাম মর্তুজা, মাজহারুল ইসলাম, আতিকুল খালেদ, মনিরা আক্তার খাতুন, সোহেল রানা, মেহেদী হাসান প্রমুখ।

বক্তারা বলেন, ঢাকাসহ দেশের শহরগুলোর নগরায়নে উপর্যুপরি পরিকল্পনা করা হলেও দেশের পৌর এলাকাসহ গ্রামীণ জনপদে অপরিকল্পিত নগরায়ণ হচ্ছে। এসব গ্রামীণ জনপদের ভূমির সঠিক ও সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে না পারলে কৃষি জমির পরিমাণ হ্রাস পাওয়ার পাশাপাশি মারাত্মক হুমকির মুখে পড়বে পরিবেশ। শহরের আবাসিক এলাকায় বাণিজ্যিক স্থাপনা করতে গেলে অনুমোদন দেয়া হয় না। আবার অনেক ক্ষেত্রে পরিকল্পনাবিদরা সুন্দর সুন্দর পরিকল্পনাও প্রণয়ন করেন। পৌর এলাকার অনেক জায়গা গ্রামের মতো। এসব এলাকায় পরিবেশের জন্য ক্ষতিকর অনেক কলকারখানা স্থাপন করা হয়। বিল্ডিং তৈরিতেও তেমন নিয়ম অনুসরণ করা হয় না। এগুলোর ব্যাপারে আইনের প্রয়োগ ও জনসচেতনতারও ব্যাপক ঘাটতি রয়েছে।

পরিকল্পনা সংলাপে পরিকল্পিত উন্নয়নে প্ল্যানার্সরা কীভাবে ভূমিকা রাখতে পারেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। আর বিভিন্ন পৌরসভায় কর্মরত পরিকল্পনাবিদরা তাদের পেশাগত সীমাবদ্ধতাসহ উন্নয়ন পরিকল্পনার সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোকপাত করেন।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
‘নগর পরিকল্পনা’,পাঠ্যপুস্তক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist