reporterঅনলাইন ডেস্ক
  ২২ মার্চ, ২০২৪

পিঁয়াজু মচমচে চান? রইল টিপস

ছবি : সংগৃহীত

আজ ১১ রমজান। প্রতিদিন নিজেই পরিবারের সবার জন্য ইফতার তৈরি করেন। কিন্তু পিঁয়াজু ঠিকমতো মচমচে হয় না। কিছু টিপস অনুসরণ করলেই পেঁয়াজু হবে মচমচে।

জেনে নিন টিপসগুলো

– মচমচে পিঁয়াজু তৈরি প্রথম গোপন বিষয়টি হলো সম পরিমাণ মুগ, মসুর আর বুটের ডাল নিতে হবে। সারারাত এই ডাল পানিতে ভিজিয়ে রাখুন ও সকালে পানি ছেঁকে বেটে নিন। তবে একদম মিহি করে বাটবেন না, একটু শক্ত রেখে দিন। সব রকম ডালের মিশ্রণ পিঁয়াজু সুস্বাদু করতে সাহায্য করবে, অন্যদিকে মুগ আর বুটের ডালের মতন একটু শক্ত ডাল মচমচে করতেও সাহায্য করবে।

– ডাল বাটা হলে তাতে দিন সামান্য একটু আদা-রসুন বাটা। তারপর পেঁয়াজ, কাঁচা মরিচ, ধনে/পুদিনা পাতা ও লবণ ভালো করে মাখিয়ে নিতে হবে। এগুলো পিঁয়াজু ভাজার আগ মুহূর্তেই দিতে হবে। এক্ষেত্রে চুলায় তেল গরম করে তারপর মাখালে সবচাইতে ভালো। কেননা লবণ দেওয়ার সঙ্গে সঙ্গে পেঁয়াজ, ধনে পাতা ইত্যাদি পানি ছেড়ে দিয়ে নরম হয়ে যাবে। এতে করে ডাল হয়ে উঠবে পানি পানি ও পিঁয়াজুও মচমচে হবে না।

– কখনোই পিঁয়াজুতে হলুদ দিবেন না। হলুদের কারণে পিঁয়াজু মচমচে হবে না।

প্রস্তুত প্রণালি

– একটি কড়াইয়ে পরিমাণ মতো তেল নিতে হবে। তবে তেল কখনো বেশি আঁচে গরম করবেন না। মাঝারি আঁচে গরম করে নিতে হবে। এবার হাতের আঙ্গুলের ওপর খানিকটা ডাল মাখানো নিন ও খানিকটা চাপ দিয়ে চ্যাপ্টা আকৃতি করে গরমে তেলে ছেড়ে দিন এবং লালচে সোনালি করে ভেজে তুলুন।

– বেশি আঁচে ভাজলে পিঁয়াজু বাইরে শক্ত হয়ে যাবে এবং ভেতরে মচমচে হবে না। তাই মাঝারি আঁচে রাখতে হবে। তেলের মাঝে ছাড়া পিঁয়াজুর আশেপাশে কোনো বুদবুদ না হলে বুঝবেন ভেতরে একদম রান্না হয়ে গেছে। এইভাবে তৈরি করা পিঁয়াজু দেড় থেকে দুই ঘণ্টা স্বাভাবিক ভাবেই মচমচে থাকবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পিঁয়াজু মচমচে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close