reporterঅনলাইন ডেস্ক
  ৩০ জানুয়ারি, ২০২৪

শীতে মোজা পরে ঘুমানো ভালো নাকি খারাপ

ছবি : সংগৃহীত

শীতের তীব্রতা বেড়েছে। শীতকে কেন্দ্র করে আলমারি থেকে জ্যাকেট-সোয়েটার আগেই বের করা হয়েছে। শীতের রাতে গরম থাকতে অনেকেই আবার মোজা পরে ঘুমাচ্ছেন। প্রকৃতপক্ষে এই অভ্যাসটা কি ভাল?

যারা সারা বছর জুতার সঙ্গে ছোট মোজা পরেন। তারাই আবার এখন লম্বা মোজা কেনেন। শীতের রাতে ঠাণ্ডা থেকে বাঁচতে অনেকেই পায়ে মোজা পরে ঘুমান। এটা বেশ আরামদায়ক। শীত শুরুর সঙ্গে সঙ্গে বাজারে মোজার চাহিদা বেড়েছে। আপনার পা ঢেকে রাখলে ঠান্ডা কম অনুভব হয়। পা পরিষ্কারও থাকে।

আপনার পা ফাটা বা কর্নের সমস্যা থাকলে ১২ মাসের জন্য মোজা পরা ভাল। মোজা পরলে পা অনেকক্ষণ আর্দ্র থাকে। ফলে আপনার পায়ের ত্বক শুষ্ক হয়ে যায় না। বিশেষ করে শীতকালে মোজা ব্যবহারের অনেক উপকারিতা রয়েছে। কিন্তু এই অভ্যাস কি স্বাস্থ্যকর?

বিশেষজ্ঞদের মতে, মোজা পরে ঘুমানো আরামদায়ক হলেও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি ঘুমকে প্রভাবিত করতে পারে। হৃদস্পন্দন পরিবর্তিত হতে পারে। এই অভ্যাসের ফলে আরও কিছু সমস্যা দেখা যায়। শরীরে রক্ত ​​চলাচল ব্যাহত হয়। এর ফলে শরীরে রক্ত ​​জমাট বাঁধতে পারে। রক্ত জমাট বাঁধা শরীরের জন্য ক্ষতিকর।

ত্বকের জন্য উপযুক্ত নয় এমন কাপড়ে তৈরি মোজা দীর্ঘক্ষণ পরে থাকলে ত্বকে নানা রকম সমস্যা দেখা যায়। সেক্ষেত্রে সুতির মোজা ব্যবহার করা ভাল। আবার যদি আপনার মোজা খুব আঁটসাঁট হলে শরীরের তাপমাত্রা বাড়তে পারে। ঘুমের সময় অস্বস্তি বোধ হতে পারে। তাই ঘুমানোর আগে মোজা খুলে ফেলাই ভাল।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শীতে মোজা পরে ঘুমানো
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close