reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জানুয়ারি, ২০২৪

বিপাক হার কমছে যেসব কারণে 

ছবি : সংগৃহীত

শরীর সুস্থ রাখার জন্য বিপাক এর ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। বিপাক হার দ্রুত হলে হজমশক্তি বাড়ে, ওজনও নিয়ন্ত্রণে থাকে। এর ফলে শরীরও ফিট থাকে। বিপাক হল এমন এক ধরনের প্রক্রিয়া, যার মাধ্যমে শরীর খাবার থেকে প্রয়োজনীয় শক্তি সঞ্চয় করে। তাই খাওয়াদাওয়ার অভ্যাসের উপর দেহের বিপাক প্রক্রিয়া অনেকটা নির্ভর করে। তবে খাদ্যাভ্যাস ছাড়াও, দৈনন্দিন জীবনে আমাদেরই কিছু ভুলের প্রভাব পড়ে শরীরের বিপাক হারের উপর। যেমন-

মানসিক চাপ : মানুষের জীবনে ব্যস্ততা যত বাড়ছে ততই বাড়ছে মানসিক চাপ। কর্মক্ষেত্রে কাজের চাপ, ব্যক্তিগত জীবনের টানাপোড়েনের মতো একাধিক কারণে মানসিক চাপের সম্মুখীন কমবেশি সকলেই। মানসিক স্বাস্থ্য ভাল না থাকলে খিদে কমে যেতে পারে। যার ফলে বিপাকীয় হার কমে যায়।

কম খাওয়া : অনেকেরই ধারণা, খাবার কম খেলেই ওজন কমে দ্রুত। এ কারণে অনেকেই দিনের অর্ধেক খাবারই বাদ দিয়ে দেন। কিন্তু পুষ্টিবিদদের মতে, কম খেলেই যে ওজন কমবে, এটা ঠিক নয়। বরং দিনের সঠিক সময়ে সঠিক মাত্রায় খাবার না খেলে তার প্রভাব পড়বে বিপাক হারের উপর। যার ফলে ওজন তো কমবেই না, উল্টে বেড়ে যেতে পারে। পাশাপাশি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো সমস্যাও দেখা দিতে পারে।

ঘুম কম হওয়া: সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত ঘুম হওয়া খুবই প্রয়োজন। ঠিকঠাক ঘুম না হলে শরীরে ক্লান্তি আসে। তখন বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। প্রতি দিন অন্তত পক্ষে ৭-৮ ঘণ্টা ঘুমানো ভীষণ জরুরি। গবেষণায় দেখা গেছে, পর্যাপ্ত ঘুম না হলে বিপাক হারের উপর প্রভাব পড়ে। এর ফলে বিপাক হার কমে যায়। তখন ওজনও বেড়ে যায়।

চিনিযুক্ত পানীয় : কার্বোনেটেড পানীয় এবং এনার্জি ড্রিঙ্কগুলিতে প্রচুর পরিমাণে চিনি থাকায় মানসিক এবং শারীরিক উভয় স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। এই সব পানীয় নিয়মিত পান করলে বিপাক হারের উপর প্রভাব পড়ে।

কার্বোহাইড্রেট না খাওয়া: লো-কার্ব ডায়েট খুবই স্বাস্থ্যকর। ওজন কমানোর জন্য সাধারণত এই ডায়েট মেনে চলার পরামর্শ দেওয়া হয়। কিন্তু অতিরিক্ত যে কোনও কিছুই ক্ষতিকারক। ওজন ঝরাতে গিয়ে খাওয়ার তালিকা থেকে একেবারেই কার্বোহাইড্রেট বাদ দিলে হিতে বিপরীত হতে পারে। এতে বিপাক হার কমে যায়। হজম প্রক্রিয়ার উপরেও প্রভাব পড়ে।

শরীরচর্চা না করা: বিপাক হারের তারতম্যের অন্যতম একটি কারণ হল নিয়মিত শরীরচর্চা না করা। কর্মব্যস্ততার কারণে অনেকেই শরীরচর্চার সময় পান না। তার উপর অফিসে এক জায়গায় বসে বসে কাজের ফলে হাঁটাচলার সময়ও তেমন মেলে না। এই অভ্যাসও বিপাক হার কমিয়ে দিতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিপাক হার কমছে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close