reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জানুয়ারি, ২০২৪

শীতে রসুন কেন খাবেন?

ছবি : সংগৃহীত

শীতের এই সময়টায় খাদ্য তালিকায় রাখুন এমন সব খাবার যা আমাদের শরীরকে গরম রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এমনই একটি খাবার হচ্ছে রসুন, যা সবসময়ই আমরা মসলা হিসেবে খেয়ে থাকি। শীতে পাতে রসুন রাখার কিছু উপকারিতা সম্পর্কে জেনে নিন।

রসুনে রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী বৈশিষ্ট্য। এটি নিয়মিত খাওয়া ঠান্ডা এবং ফ্লুর মৌসুমে অত্যন্ত গুরুত্বপূর্ণ। অ্যালিসিনে ভরপুর রসুনে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে সাহায্য করে এবং শীতের অসুস্থতার বিরুদ্ধে প্রাকৃতিক প্রতিরক্ষা প্রদান করে।

চিকিৎসকদের মতে শীতে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি থাকে। শীতকালীন খাদ্যতালিকায় রসুন অন্তর্ভুক্ত করলে তা হৃদপিন্ডের সামগ্রিক সুস্থতায় অবদান রাখে। অ্যালিসিন রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। ফলে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমে।

শ্বাসযন্ত্র ভালো রাখতে পারে রসুন। এর অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ শ্বাসযন্ত্রের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং কাশির মতো উপসর্গগুলোকে নিরাময় করতে সহায়তা করে। শ্বাসকষ্টের সমস্যাকে প্রাকৃতিক প্রতিকার প্রদান করে রসুন।

রসুনকে বলা হয় পুষ্টির পাওয়ার হাউস। এতে ভিটামিন সি, বি ৬, ম্যাঙ্গানিজ এবং সেলেনিয়াম রয়েছে। এসব পুষ্টি উপাদান বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপে অপরিহার্য ভূমিকা পালন করে। শীতকালীন রেসিপিতে রসুনকে অন্তর্ভুক্ত করলে এই গুরুত্বপূর্ণ উপাদানগুলো জোগাবে প্রয়োজনীয় পুষ্টি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রসুন,শীত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close