reporterঅনলাইন ডেস্ক
  ১৫ জানুয়ারি, ২০২৪

নিজেই বানিয়ে নিন ঘন ও ক্রিমযুক্ত হট চকলেট

ছবি : সংগৃহীত

শীতের বিকেলে এক কাপ হট চকলেট হলে মন্দ হয় না নিশ্চয়? বাড়িতেই খুব সহজে বানিয়ে ফেলতে পারেন এটি। রেসিপি জেনে নিন প্রয়োজনীয় ৫ টিপসসহ।

যেভাবে বানাবেন

একটি গভীর পাত্রে ১ কাপ দুধ ফুটান এবং এতে ১ কাপ গলিত চকলেট দিয়ে দিন। কনডেন্সড মিল্ক, কোকো পাউডার, একটি দারুচিনি স্টিক এবং কয়েক ফোঁটা ভ্যানিলা এসেন্স দিন। কোকো পাউডার চেলে নেবেন যেন কোনও ধরনের শক্ত অংশ থেকে না যায়। ভালোভাবে নাড়ুন এবং একটি কাপে ঢেলে নিন। হুইপড ক্রিম এবং চকোলেট গার্নিশিংয়ের টপিং দিয়ে গরম গরম পরিবেশন করুন।

টিপস

হট চকলেট তৈরিতে ফুল ফ্যাট দুধ ব্যবহার করা ভালো। এতে ক্যাফে বা রেস্টুরেন্টের মতো ঘন, মসৃণ এবং মখমল টেক্সচার আসবে।

যে চকলেট ব্যবহার করছেন, তার গুণগত মান যেন ভালো হয়। যেহেতু এটি মূল উপাদান, তাই এই ব্যাপারে ছাড় না দেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। ভালোমানের ডার্ক চকোলেট বা উচ্চমাত্রায় কোকো আছে এমন চকলেট বেছে নিন। চকলেটে কোকোর পরিমাণ যত বেশি হবে, হট চকোলেট তত ঘন এবং ক্রিমিয়ার হবে।

গরম চকলেটের কাপে যোগ করুন হুইপড ক্রিম। চকলেট এবং দুধের সাথে মিশিয়ে নিতে পারেন হুইপড ক্রিম। কিংবা টপিং হিসেবে শেষেও এটি যোগ করতে পারেন।

চিনির বদলে কনডেন্সড মিল্ক ব্যবহার করুন হট চকলেট তৈরিতে। কনডেন্সড মিল্ক হট চকলেটকে তার মসৃণ সামঞ্জস্য দিয়ে ঘন করতে সাহায্য করে। বানানো শেষে কম আঁচে কিছুক্ষণ রাখতে হবে হট চকলেট। প্রক্রিয়াটি তাড়াহুড়ো করে শেষ করতে যাবেন না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঘন ও ক্রিমযুক্ত হট চকলেট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close