reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জানুয়ারি, ২০১৭

শুক্রবার ট্রাম্পের শপথ

ব্যাপক নিরাপত্তার চাঁদরে হোয়াইট হাউজ, চলছে হেলিকপ্টার মহড়া

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার বিকেলে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শপথকে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। অন্তত ২৮ হাজার নিরাপত্তা কর্মী নিরাপত্তার চাঁদরে ঘিরে রাখবেন পুরো এলাকা। সঙ্গে ন্যাশনাল মল থেকে কয়েক হাজার শুভাকাঙ্ক্ষী অনুষ্ঠানটি দেখবেন বলে ধারণা করা হচ্ছে। থাকবেন ট্রাম্প বিরোধী বিক্ষোভকারীরাও। ঘটতে পারে যে কোন অনাকাঙ্ক্ষিত ঘটনা। আর তাই শুধু হোয়াইট হাউজ এলাকায় নয়, এর আশেপাশেও হেলিকপ্টার দিয়ে চষে বেড়াচ্ছেন নিরাপত্তা কর্মীরা।

নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শপথ অনুষ্ঠানের প্রস্তুতি এরইমধ্যে সম্পন্ন হয়েছে। মহড়াও হয়েছে। তবে বিক্ষোভের আশঙ্কায় নিরাপত্তার চাঁদরে ঢেকে ফেলা হয়েছে হোয়াইট হাউজের আশপাশের এলাকা। চার পাশের কয়েক মাইল পর্যন্ত রাস্তা ব্যারিকেড দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। এর আগে জর্জ ডাব্লিউ বুশের দ্বিতীয় দফার অভিষেক অনুষ্ঠানেও যুদ্ধবিরোধীরা বিক্ষোভ করে। এবার বিক্ষোভকারীদের সঙ্গে বাড়ছে ট্রাম্পের অনুষ্ঠান বয়কটকারীর সংখ্যাও। হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ৫০ জনেরও বেশি ডেমোক্র্যাট সদস্য ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না বলে জানিয়েছেন।

এবিসি নিউজ ও ওয়াশিংটন পোস্টের জনমত জরিপের ফলাফলে জানানো হয়, মাত্র ৪০ শতাংশ মার্কিন নাগরিক ট্রাম্পকে পছন্দ করেন। জর্জ ডাব্লিউ বুশের কাছ থেকে ক্ষমতা নেওয়ার সময় বারাক ওবামার জনপ্রিয়তা ছিল ৮০ শতাংশ। তবে ওভাল অফিসে ঢোকার আগে জনপ্রিয়তায় এমন ভাটা থাকলেও ট্রাম্পকে নিয়ে জনগণের মধ্যে এক ধরনের উচ্চাশা রয়েছে। গত নভেম্বরে ট্রাম্পের হোয়াইট হাউস নিশ্চিত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রে বিনিয়োগ বাড়ার একটি প্রবণতা তৈরি হয়েছে। অনেকগুলো মাল্টিন্যাশনাল কোম্পানি বড় বিনিয়োগের ঘোষণা দিয়েছে। এগুলোতে অন্তত লাখ খানেক নতুন কাজের সুযোগ তৈরি হবে। আর তাই নানা সমালোচনার মধ্যেও আমেরিকানদের মধ্যে ট্রাম্পকে নিয়ে স্বপ্নও আছে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ব্যাপক নিরাপত্তা,হোয়াইট হাউজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist