reporterঅনলাইন ডেস্ক
  ১৭ ফেব্রুয়ারি, ২০২৪

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী মার্কিন নিষেধাজ্ঞাপ্রাপ্ত সুবিয়ান্তো

ছবি : সংগৃহীত

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল মেনে নেয়ার বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইন্দোনেশিয়ায় মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত থাকার অভিযোগে এক দশকের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা থাকা সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তো এই নির্বাচনে বিজয় দাবি করেছেন।

জাতীয় নিরাপত্তা যোগাযোগ উপদেষ্টা জন কিরবি হোয়াইট হাউজে এক ব্রিফিংয়ে বলেন, উপযুক্ত সময়ে আমরা আমাদের অভিনন্দন জানাব। এর জন্য নির্দিষ্ট তারিখ বা নির্দিষ্ট সময় দিতে পারিনি। কারণ আমি বুঝতে পারছি যে, ফলাফল এখনো আসছে। আমরা ইন্দোনেশিয়ার জনগণের ভোট এবং কণ্ঠস্বরকে সম্মান জানাবো। খবর ভয়েস অব আমেরিকার

আগামী মাসে ইন্দোনেশিয়ার সাধারণ নির্বাচনের আনুষ্ঠানিক ফল প্রকাশ করা হবে। তবে প্রাবোও দাবি করেন, তিনি জয়লাভ করেছেন। রাজধানী জাকার্তায় তার হাজার হাজার সমর্থককে বলেছেন, এটি সকল ইন্দোনেশিয়ানের বিজয়।

বাইডেন প্রশাসন প্রাবোওর ট্র্যাক রেকর্ড নিয়ে স্বাচ্ছন্দ্য বোধ করছে কি না এমন প্রশ্নের জবাবে কিরবি জোর দিয়ে বলেন, মানবাধিকার বাইডেনের পররাষ্ট্রনীতির ‘মূল ভিত্তি’।

প্রাবো বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর ব্যাপক জনপ্রিয় নীতি অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন। জোকো 'অর্থনীতিই প্রথম' এজেন্ডা নিয়ে শাসন পরিচালনা করেন। এর ফলে দ্রুত মোট দেশজ উৎপাদনে প্রবৃদ্ধি এসেছে; বিশ্বের চতুর্থ জনবহুল দেশ ইন্দোনেশিয়াকে মধ্যম আয়ের দেশের কাতারে নিয়ে এসেছে।

নির্বাচনের আগে নির্বাচনে সুবিয়ান্তো সংখ্যাগরিষ্ঠতা পেতে পারেন বলে একাধিক জরিপে বলা হয়েছে। তিনি জনপ্রিয় বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর স্থলাভিষিক্ত হতে পারেন। পর্যবেক্ষকদের দাবি, নির্বাচনী প্রচার-প্রচারণায় সুবিয়ান্তোকে পরোক্ষভাবে সমর্থন দিয়েছেন উইদোদো।

সুবিয়ান্তো তার নির্বাচনী প্রচারে জনতুষ্টিবাদী বক্তব্য দিয়েছেন। একই সঙ্গে উইদোদোর নীতি অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন।

সুবিয়ান্তো সপ্তাহান্তের এক নির্বাচনী সমাবেশে তার সমর্থকদের বলেছিলেন, আমরা ইন্দোনেশিয়ার সব মানুষের সমৃদ্ধির জন্য লড়াই করব। আগের প্রেসিডেন্টরা ইতিমধ্যে যা করেছেন, তা আমরা চালিয়ে যাব।

দেশটির নতুন প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট, সংসদ সদস্য ও স্থানীয় প্রতিনিধি নির্বাচিত হয়েছে এই নির্বাচনে। এই নির্বাচনে প্রায় ২ লাখ ৬০ হাজার প্রার্থী লড়েছেন। বিশ্বের সবচেয়ে বড় একদিনের নির্বাচন এটি।

সরাসরি প্রেসিডেন্ট হতে সুবিয়ান্তোকে মোট ভোটের ৫০ শতাংশের বেশি পেতে হবে। পাশাপাশি তাকে দেশটির ৩৮ প্রদেশের অর্ধেকের বেশি স্থানে অন্তত এক-পঞ্চমাংশ ভোট পেতে হবে। তা না হলে আগামী জুন মাসে শীর্ষ দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে আবার ভোট হবে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইন্দোনেশিয়া,প্রেসিডেন্ট নির্বাচন,সুবিয়ান্তো,যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close