reporterঅনলাইন ডেস্ক
  ৩০ জানুয়ারি, ২০২৪

জর্ডান সীমান্তে নিহত সেনাদের নাম প্রকাশ করল যুক্তরাষ্ট্র

ছবি : সংগৃহীত

সিরিয়ায় জর্ডান সীমান্তের কাছে এক মার্কিন ঘাটিতে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও ৪০ জনেরও বেশি। এদিকে নিহত ৩ সেনার নামপ্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত রবিবার জর্ডানে শত্রুর ড্রোন হামলায় নিহত তিন সেনার নাম প্রকাশ করেছে মার্কিন সরকার। নিহতরা হলেন- সার্জেন্ট উইলিয়াম জেরোম রিভারস (৪৬), বিশেষজ্ঞ কেনেডি ল্যাডন স্যান্ডার্স (২৪) এবং বিশেষজ্ঞ ব্রেওনা অ্যালেক্সসন্ড্রিয়া মফেট (২৩)।

জর্ডানের সিরিয়া সীমান্তবর্তী একটি সামরিক ঘাঁটির হাউজিং ইউনিটে ড্রোন আঘাত করলে তারা নিহত হন। যুক্তরাষ্ট্র এই হামলার জন্য ইরান-সমর্থিত গ্রুপগুলোকে দায়ী করেছে এবং পেন্টাগন বলেছে, তারা হিজবুল্লাহর ‘পদচিহ্ন’ অনুসরণ করেছে।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনও পুনর্ব্যক্ত করেছে, যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে যুদ্ধ চায় না। পেন্টাগনের মুখপাত্র সাবরিনা সিং বলেছেন, আমরা যুদ্ধ চাই না, তবে আমরা ব্যবস্থা নেব এবং আমাদের বাহিনীর ওপর হামলার জবাব দেব।

বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজ জানিয়েছে, সামরিক ঘাঁটিতে হামলায় ব্যবহৃত ড্রোনটি ইরানের তৈরি বলে মনে হচ্ছে বলে একজন মার্কিন কর্মকর্তা বলেছেন। ওই কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন, এই ড্রোনটি ‘শাহেদ ড্রোনের মতো’। একমুখী এই হামলার ড্রোনটি ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়াকে সরবরাহ করছে ইরান। তবে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের অভিযোগ অস্বীকার করে ইরান এ হামলা চালিয়েছে - এমন সন্দেহকে নাকচ করে দিয়েছে তেহরান।

পেন্টাগন জানিয়েছে, রবিবার সকালে নিহত তিন মার্কিন সেনা জর্জিয়া অঙ্গরাজ্যের ফোর্ট মুরে অবস্থিত একটি সেনা রিজার্ভ ইউনিট থেকে এসেছিলেন। চিফ অব আর্মি রিজার্ভ এবং কমান্ডিং জেনারেল ইউএস আর্মি রিজার্ভ কমান্ড লেফটেন্যান্ট জেনারেল জোডি ড্যানিয়েলস নিহত সৈন্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।

জেনারেল ড্যানিয়েলস বলেছেন, আর্মি রিজার্ভের পক্ষ থেকে আমি তাদের বন্ধু, পরিবার এবং প্রিয়জনদের অনুভূত দুঃখের অংশীদার। তাদের সেবা এবং আত্মত্যাগ ভুলে যাওয়া হবে না এবং এই ট্র্যাজেডির প্রেক্ষিতে যারা ক্ষতিগ্রস্ত তাদের সমর্থন করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইরান সমর্থিত কট্টর গোষ্ঠী এ হামলা চালিয়েছে এবং ‘এর জবাব দেওয়া হবে’। গত ৭ অক্টোবর ইসরায়েল-হামাসের সংঘাত শুরুর পর ওই অঞ্চলে এই প্রথম কোনও মার্কিন সেনা নিহত হওয়ার ঘটনা ঘটল।

এছাড়া মধ্যপ্রাচ্যজুড়ে গত সপ্তাহে নতুন সব সহিংসতা দেখা গিয়েছে, যা অস্থির এই অঞ্চলে সংঘাত আরও ছড়িয়ে পড়ার উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। সর্বশেষ গত সপ্তাহে ইয়েমেনে হুথিদের ওপর যৌথভাবে একটি নতুন সিরিজ বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য ।

পেন্টাগন জানায়, সোমবারের এ হামলায় আটটি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে। যার মধ্যে একটি ভূগর্ভস্থ স্টোরেজ সাইট এবং হুথিদের মিসাইল এবং নজরদারি সক্ষমতা স্থানও রয়েছে।

তারও আগে বছরের শুরুতে বিশ্ব বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ পরিবহন রুট লোহিত সাগরে চলাচলকারী জাহাজে হুথিদের হামলার পর ইয়েমেনের এই গোষ্ঠীর ওপর যুক্তরাষ্ট্রের নৌবাহিনী বেশ কয়েক দফায় ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জর্ডান,সীমান্ত,লোহিত সাগর,জাহাজ,হুথি বিদ্রোহী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close