reporterঅনলাইন ডেস্ক
  ২০ জানুয়ারি, ২০২৪

পাকিস্তানের সঙ্গে উত্তেজনার মধ্যেই আকাশ প্রতিরক্ষা মহড়া ইরানের

ছবি : সংগৃহীত

পাকিস্তানে হামলা পাল্টা হামলার পর শুক্রবার (১৯জানুয়ারি) ইরান বলেছে, এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধির মধ্যেই পাকিস্তানের সঙ্গে সীমান্তবর্তী অঞ্চল যুক্ত করে আকাশ প্রতিরক্ষা মহড়া চালানো হয়েছে। দেশটির দক্ষিণ-পশ্চিম থেকে দক্ষিণ-পূর্ব উপকূলীয় এলাকায় প্রতিকূল লক্ষ্যবস্তুকে প্রতিরোধের জন্য ডিজাইন করা ড্রোন ব্যবহার করে সফলভাবে একটি বিমান প্রতিরক্ষা মহড়া চালানো হয়।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ইরানের অভ্যন্তরে বিচ্ছিন্নতাবাদী জঙ্গিদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে পাকিস্তান। তেহরান পাকিস্তানের ভূখণ্ডের 'সন্ত্রাসী গোষ্ঠীর' ঘাঁটিতে আঘাত করার দুই দিন পরে পাল্টা এই আক্রমণ চালায় দেশটি।

ইরানের রাষ্ট্র-চালিত প্রেস টিভি দেশটির সেনাবাহিনীর একজন মুখপাত্রের বরাত দিয়ে বলেছে, ইরানি বাহিনী সফলভাবে একটি নতুন বিমান প্রতিরক্ষা পদ্ধতি চালু করেছে। যা ড্রোন ব্যবহার করে প্রতিকূল লক্ষ্যবস্তুকে আটকাতে এবং লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। বৃহস্পতিবার শুরু হওয়া দুই দিনের মহড়া চলে দক্ষিণ-পশ্চিম খুজেস্তান প্রদেশ থেকে দক্ষিণ-পূর্ব সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের চাহবাহার এলাকাজুড়ে। এই অঞ্চলে পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্ত রয়েছে।

প্রেস টিভি জানিয়েছে, গার্ডিয়ান্স অফ বেলায়াত স্কাই ১৪০২’ নামের এ মহড়ায় ইরানের সেনাবাহিনীর বিমান প্রতিরক্ষা ইউনিটগুলোর পাশাপাশি ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) অ্যারোস্পেস ফোর্স, বিমান বাহিনী এবং আরও কয়েকটি সংশ্লিষ্ট ইউনিট অংশ নেয়। সশস্ত্র বাহিনীর যৌথ আকাশ-প্রতিরক্ষা মহড়ার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আব্বাস ফারাজপুর বলেছেন, এই মহড়ায় দেশে তৈরি নানা ধরনের ক্ষেপণাস্ত্র, রাডার, গোয়েন্দা ও ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার সরঞ্জামাদি ব্যবহার করা হয়েছে।

মহড়ার দ্বিতীয় দিনে ইলেকট্রনিক ও সাইবার হামলা মোকাবেলায় নানা কৌশল অবলম্বন করা হয়েছে। এসব উপায় ও কৌশল নানাভাবে শত্রুর বিরুদ্ধে সফলভাবে প্রয়োগ করা হয়েছে। শত্রুরা যাতে ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও রাডার ব্যবস্থাকে অচল করতে না পারে সে লক্ষ্যে প্রস্তুতি জোরদার করাই এ সংক্রান্ত মহড়ার লক্ষ্য।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাকিস্তান,ইরান,আকাশ প্রতিরক্ষা,মহড়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close