reporterঅনলাইন ডেস্ক
  ১১ জানুয়ারি, ২০২৪

বেতন নিয়ে বিরোধের জের

পাপুয়া নিউ গিনির শহরজুড়ে দাঙ্গা-লুটপাট, নিহত ১৫

ছবি : সংগৃহীত

পাপুয়া নিউ গিনিতে দাঙ্গা-লুটপাটের ঘটনায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। এর মধ্যে আটজনের মৃত্যু হয়েছে রাজধানী পোর্ট মোরেসবিতে এবং বাকি সাতজন নিহত হয়েছে দেশটির উত্তরাঞ্চলীয় লাই শহরে। এদিকে প্রধানমন্ত্রী জেমস মারাপে লোকজনকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

দেশটির রাজধানী পোর্ট মোরেসবিতে চরম উত্তেজনা বিরাজ করছে। বেতন নিয়ে বিরোধের জের ধরে পুলিশের ধর্মঘটে যাওয়ার পর শত শত লোক রাস্তায় নেমে আসে। বেশ কিছু দোকান ও গাড়িতে আগুন দেওয়া হয় এবং সুপারমার্কেটে লুটপাট করা হয়েছে।

টেলিভিশনের ফুটেজে দেখা গেছে রাজধানীর রাস্তায় কয়েক হাজার মানুষ জিনিসপত্র লুটপাট করে নিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে অবস্থানরত পুলিশের একটি গাড়িতে আগুন ধরিয়ে দেয় উন্মত্ত জনতা। সে সময় শহরজুড়ে কালো ধোঁয়া ছড়িয়ে পড়ে।

এদিকে পোর্ট মোরেসবিতে অবস্থিত চীনা দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, চীনা মালিকানাধীন বেশ কিছু ব্যবসা-প্রতিষ্ঠান হামলার লক্ষ্যবস্তু হয়েছে। এছাড়া চীনের বেশ কয়েকজন নাগরিক আহত হয়েছেন বলেও জানা গেছে।

ন্যাশনাল ক্যাপিটাল ডিস্ট্রিক্ট গভর্নর পাওয়েস পার্কপ রেডিওর এক সম্প্রচারে বলেন, সুবিধাবাদী লোকজনই এই লুটপাট চালিয়েছে। সরকার শৃঙ্খলা ফিরিয়ে আনতে সেনাবাহিনী মোতায়েন করেছে।

রেডিওর ভাষণে পাওয়েস পার্কপ বলেন, আমরা আমাদের শহরে নজিরবিহীন সংঘর্ষ দেখেছি। এমন ঘটনা আমাদের কোনো শহরে এবং আমাদের দেশের ইতিহাসে আগে কখনও ঘটেনি।

পুলিশ এবং অন্যান্য সরকারি কর্মচারীরা সম্প্রতি জানতে পারেন যে, তাদের বেতন ৫০ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে। এই ঘটনা জানার পর বুধবার সংসদের বাইরে বিক্ষোভ ধর্মঘট করেন তারা। এরপরেই বিভিন্ন স্থানে অস্থিরতা শুরু হয়।

প্রধানমন্ত্রী জেমস মারাপে জানিয়েছেন, কম্পিউটারে ত্রুটির কারণে সরকারি কর্মচারীদের বেতন থেকে প্রায় ১০০ ডলার কেটে নেওয়া হয়েছে। সামাজিক মাধ্যমে এ নিয়ে মিথ্যা ও বানোয়াট তথ্য ছড়িয়ে পড়েছে। পুলিশ সদস্যরা প্রতিবাদের জন্য রাস্তায় নেমে আসেন। এই সুযোগ কাজে লাগিয়েছেন কিছু মানুষ।

জেমস মারাপে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, রাজধানীতে পুলিশ সদস্যদের মোতায়েন করা হয়েছে। তিনি জানিয়েছেন, পরিস্থিতি এখন শান্ত রয়েছে। সংবাদমাধ্যম পোস্ট কুরিয়ারের এক প্রতিবেদনে জানানো হয়েছে, আইন-শৃঙ্খলা ফিরিয়ে আনতে সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। বেশ কিছু রাস্তায় সেনাবাহিনীর গাড়ি অবস্থান করতে দেখা গেছে।

মারাপে বলেন, গতকাল (১০ জানুয়ারি) শহরের পুলিশ দায়িত্বে ছিল না। এই সুযোগে কিছু মানুষ বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করেছে। এদিকে এক কর্মকর্তা বলেন, বুধবার সকালে শহরে কোনো পুলিশ দায়িত্ব ছিল না। এদের শহরের নিরপত্তা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাপুয়া নিউ গিনি,দাঙ্গা,লুটপাট,হামলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close