reporterঅনলাইন ডেস্ক
  ১১ জানুয়ারি, ২০২৪

বিশ্বমঞ্চে বদলে যাচ্ছে ইসরায়েলের অবস্থান, বেকায়দায় মিত্র যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বাহিনী গণহত্যা চালিয়েছে, এমন অভিযোগের ভিত্তিতে নেদারল্যান্ডের দ্য হেগের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) প্রথম দিনের শুনানি অনুষ্ঠিত হবে। দক্ষিণ আফ্রিকার করা এই মামলায় ধারণা করা হচ্ছে তেল আবিবের বিরুদ্ধে 'জরুরি অস্থায়ী ব্যবস্থা' নেয়া হবে যার মধ্যে থাকবে দ্রুত নিষেধাজ্ঞা আরোপের মতো জরুরি পদক্ষেপ।সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদক হামদাহ সালহুত এমনটি জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল যদি গণহত্যা অথবা গণহত্যা চেষ্টায় দোষী সাব্যস্ত হয়, তবে এটি আন্তর্জাতিক মঞ্চে তেলআবিবের অবস্থান পুরোপুরি পাল্টে দেবে। গাজার শাসকগোষ্ঠী হামাসসহ বিভিন্ন সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে ইসরায়েলি বাহিনীকে একাই যুদ্ধ সামাল দিতে হবে।

ইসরায়েল তখন কূটনৈতিকভাবে বিশ্ব থেকে ছিটকে পড়বে। এমনটি যুক্তরাষ্ট্রের মতো ঘনিষ্ট মিত্ররাও তাকে আর প্রকাশ্যে সমর্থন জানাতে পারবে না। এমনটি করতে গেলে গণহত্যায় মদদদাতা হিসেবে ফেঁসে যেতে পারে ওয়াশিংটনও।সেইসঙ্গে চলমান গাজা যুদ্ধে ইসরায়েলকে অন্যায্যতা আর বর্বরোচিত আচরণের জন্যে বিচারের কাঠগড়ায় পর্যন্ত দাঁড়াতে হতে পারে।

আজকের প্রাথমিক শুনানিতে দক্ষিণ আফ্রিকা প্রমাণাদি উপস্থাপন করবে এবং পরদিন শুক্রবার ইসরায়েলি বাহিনী আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবে।

এদিকে, দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিভাগের মুখপাত্র ক্লেসন মনিয়েল্লা জানিয়েছেন, গাজায় চলমান গণহত্যার প্রেক্ষাপটে মানবতার বিরুদ্ধে অপরাধ এবং যুদ্ধাপরাধ সংঘটিত হওয়ার সঙ্গে সঙ্গে ১৯৪৮ সালের ‘গণহত্যা প্রতিরোধ ও শান্তি সংক্রান্ত কনভেশনের’-আওতায় যে কার্যক্রমগুলোকে অপরাধ হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে সেগুলোও গাজায় সংঘটিত হচ্ছে বলে খবর পাওয়া গেছে।

দক্ষিণ আফ্রিকা এবং ইসরায়েল দুদেশই এই কনভেনশনের স্বাক্ষরকারী। আইন বিশেষজ্ঞরা বলছেন, ইসরায়েলকে গণহত্যার জন্য দায়ী প্রমাণ করতে পুরো মামলাটির কার্যক্রম কয়েক বছর চলতে পারে, তবে এই সপ্তাহের শুনানিটি হচ্ছে ইসরায়েলের বিরুদ্ধে দ্রুত নিষেধাজ্ঞা আরোপের জন্য জরুরি একটি পদক্ষেপ।

ব্রিস্টলের ওয়েস্ট ইউনিভার্সিটি অফ ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকার আইনের অধ্যাপক গেরহার্ড কেম্প বলেছেন, ফিলিস্তিনি ইস্যুর প্রতি দক্ষিণ আফ্রিকার সমর্থন দীর্ঘস্থায়ী।

এমন গুরুত্বপূর্ণ শুনানির আগের দিনও থেমে নেই ইসরায়েলি বাহিনীর বর্বরতা। গত তিন মাসের বর্বরোচিত ইসরায়েলি হামলায় বিধ্বস্ত গাজা উপত্যকার সীমান্তবর্তী রাফাহতে স্থানীয় সময় বুধবার (১০ জানুয়ারি) রাতে ইসরায়েলি হামলায় চার শিশুসহ পাঁচজন নিহত হয়েছে। মধ্য ও দক্ষিণ গাজায় বোমাবর্ষণ ও স্থল অভিযান জোরদার করার অংশ হিসেবে সর্বশেষ এই হামলার ঘটনা ঘটে। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় অন্তত ১৪৭ জন নিহত হয়েছেন।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইসরায়েল,যুদ্ধ,হামলা,গাজা,দক্ষিণ আফ্রিকা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close