reporterঅনলাইন ডেস্ক
  ১১ জানুয়ারি, ২০২৪

ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার মামলায় ১৩ দেশের সমর্থন

ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের গাজায় ইসরায়েল নির্বিচারে বোমা হামলা চালিয়ে ‘গণহত্যার অপরাধে’ আন্তর্জাতিক বিচার আদালতে দক্ষিণ আফ্রিকার করা মামলায় সমর্থন জানিয়েছে ব্রাজিল। বুধবার (১০ জানুয়ারি) ফিলিস্তিনি রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠককালে সমর্থন জানান দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা।

এনিয়ে গাজায় গণহত্যা মামলায় দক্ষিণ আফ্রিকার প্রতি সমর্থন জানালো ১৩টি দেশ। এর আগে মালয়েশিয়া, তুরস্ক, বলিভিয়া, নিকারাগুয়া, মালদ্বীপ, ভেনিজুয়েলা, নামিবিয়া, জর্ডান, মরক্কো, ইরান, বাংলাদেশ, পাকিস্তান ও সৌদি আরব এই মামলায় সমর্থন জানিয়েছে।

ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আন্তর্জাতিক মানবিক আইনের স্পষ্ট লঙ্ঘনের আলোকে প্রেসিডেন্ট গণহত্যার পর্যায়ে পড়তে পারে এমন সব কর্মকাণ্ড ও পদক্ষেপ বা জাতিসংঘের গণহত্যা কনভেনশনের শর্তাধীন অপরাধ অবিলম্বে বন্ধ করতে আন্তর্জাতিক বিচার আদালতকে আহ্বান জানানোর জন্য দক্ষিণ আফ্রিকার উদ্যোগের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন।

এদিকে নেদারল্যান্ডসের দ্য হেগে আজ থেকে শুরু হচ্ছে এই মামলার গণশুনানি। আগামীকাল এই শুনানি শেষ হবে। গত বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ এক বিবৃতিতে শুনানির তারিখ ঘোষণা করেন আইসিজে।

গাজায় ‘গণহত্যার অপরাধে’ গত মাসে এই মামলা দায়ের করে দক্ষিণ আফ্রিকা। তবে জাতিসংঘের আদালতে মামলাটি প্রত্যাখ্যান করে ইসরাইল।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দক্ষিণ আফ্রিকা,গাজা,ইসরায়েল,হামাস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close