reporterঅনলাইন ডেস্ক
  ০৭ ডিসেম্বর, ২০২২

রিয়াদে যাচ্ছেন শি জিনপিং

আরো ঘনিষ্ঠ হচ্ছে সৌদি-চীন সম্পর্ক

বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে দুই দিনের সফরে সৌদি আরবে যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। বুধ ও বৃহস্পতিবার (৭-৯ ডিসেম্বর) সৌদি সফর করবেন তিনি।

সফরকালীন সৌদি-চীনা শীর্ষ বৈঠকের সভাপতিত্ব করবেন বাদশাহ সালমান এবং প্রেসিডেন্ট শি। সেখানে দুই দেশ ঐতিহাসিক সম্পর্ক এবং বিশিষ্ট কৌশলগত অংশীদারিত্বকে শক্তিশালী করার বিষয়ে আলোচনা করবে।

ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান সম্মেলনে যোগ দেবেন। দুই শীর্ষ সম্মেলনে সব ক্ষেত্রে সম্পর্ক বাড়ানোর উপায় নিয়ে আলোচনা হবে এবং অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা হবে।

সৌদি আরব ৯ ডিসেম্বর চীন-আরব শীর্ষ সম্মেলনের আয়োজন করছে। সেখানে দুই দেশের নেতারা বাণিজ্য সম্পর্ক এবং আঞ্চলিক নিরাপত্তা নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

শির সফর এমন একসময়ে হচ্ছে, যখন মার্কিন-সৌদি সম্পর্ক একটি স্পর্শকাতর পর্যায়ে রয়েছে। মধ্যপ্রাচ্যে চীনের ক্রমবর্ধমান প্রভাবের দিকে ওয়াশিংটন সতর্কতার সঙ্গে নজর রাখছে।

কূটনীতিকরা রয়টার্সকে বলেছেন, চীনা প্রতিনিধিদল সৌদি আরব এবং অন্য আরব রাষ্ট্রগুলোর সঙ্গে জ্বালানি, নিরাপত্তা এবং বিনিয়োগের বিষয়ে কয়েক ডজন চুক্তি স্বাক্ষর করবে বলে আশা করা হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শি জিনপিং,রিয়াদ,সৌদি-চীন সম্পর্ক,চীন-আরব শীর্ষ সম্মেলন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close