reporterঅনলাইন ডেস্ক
  ২৫ সেপ্টেম্বর, ২০২২

আফগানিস্তানে কাজে ফিরেছেন শতাধিক নারী পুলিশ

ছবি : সংগৃহীত

আফগানিস্তানে শতাধিক নারী পুলিশ অফিসারকে পুনঃনিয়োগ করা হয়েছে। তাদের বেশিরভাগই আগের প্রশাসনে দায়িত্ব পালন করেছেন। নারী পুলিশ সদস্যদের কাজে যোগদানের কথা নিশ্চিত করেছে বাদাখশান প্রদেশের পুলিশ কমান্ড। খবর তোলো নিউজ।

বাদাখশানের পুলিশ কমান্ডার আব্দুল হক আবু ওমর বলেছেন, আমাদের এখন প্রায় ২০ থেকে ২৫ জন নারী পুলিশ অফিসার এবং ৭০-৮০ জন নারী পুলিশ সদস্য রয়েছে। নারী পুলিশের এসব সদস্য বিভিন্ন বাড়ি পরিদর্শন ও তল্লাশির দায়িত্বে রয়েছেন।

খালেদা নামের বাদাখশানের একজন নারী পুলিশ কর্মকর্তা বলেন, আমরা অপরাধ বিভাগের কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছি। ফলে যখনই কোনো অপরাধ সংঘটনের খবর পাই, তখন আমরা সন্দেহভাজন ওই বাড়িতে যাই ও তল্লাশি করি। নারী অপরাধী পাওয়া গেলে তাদের গ্রেপ্তার করি এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করি।

কিছু নারী পুলিশ সদস্য আরো বেশি নারীকে সরকারি প্রতিষ্ঠানে কাজ করার অনুমতি দিতে ইসলামিক আমিরাতের কাছে অনুরোধ জানিয়েছে। মাশুকা নামের একজন একজন পুলিশ কর্মকর্তা বলেন, আমরা ইসলামিক এমিরেটের কাছে সব নারীকে তাদের কাজে ফিরে যাওয়ার সুযোগ দেওয়ার জন্য আহ্বান জানিয়েছি।

গত বছরের আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা নেওয়ার পর অধিকাংশ ক্ষেত্রেই পরিবেশ সৃষ্টির আগ পর্যন্ত নারীদের কর্মস্থলে যোগ দিতে নিষেধ করা হয়। এ নিয়ে বিশ্ব সমালোচনা মুখর হলে তালেবান কর্তৃপক্ষ জানায়, আগে থেকে কাজ করা কোনো নারী চাকরিজীবীকেই পদচ্যুত করা হয়নি। পরিবেশ সৃষ্টি না হওয়ায় তাদেরকে এখনই কাজে বসানো যাচ্ছে না। তবে তাদেরকে বাড়িতে বসিয়ে রেখেই বেতন দিচ্ছে সরকার।

জানা গেছে, আগের প্রশাসনে চার হাজারের বেশি নারী পুলিশ সদস্য ছিল। তাদের মধ্যে কারাগারের দায়িত্বে থাকা নারী পুলিশ সদস্যরা শুরু থেকেই তালেবান প্রশাসনের সাথে কাজ করছিল। সম্প্রতি শতাধিক নারী পুলিশকে পুনঃনিয়োগ দেওয়া হলো।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আফগানিস্তান,নারী পুলিশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close