reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জুন, ২০২২

বেলারুশে পারমাণবিক ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে রাশিয়া

ছবি : সংগৃহীত

এবার বেলারুশে পারমাণবিক ক্ষেপণাস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ মাসেই বন্ধু রাষ্ট্রকে স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্রগুলো সরবরাহ করবে রাশিয়া।

রোববার (২৬ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। প্রতিবেদনে বলা হয়েছে, বেলারুশ সীমান্তের কাছে ন্যাটোর মহড়া পর দেশটিকে পারমাণবিক ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে রাশিয়া।

ক্ষেপণাস্ত্রের নাম ইস্কান্দার-এম। এটি পারমাণবিক সক্ষমতা সম্পন্ন স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। এই ধরনের ক্ষেপণাস্ত্রগুলোর পরিসীমা ৫০০ কিলোমিটার। অর্থাৎ এগুলো ৫০০ কিমি (৩১০ মাইল) দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি ‘প্রচলিত এবং পারমাণবিক সক্ষমতা সম্পন্ন হয়ে থাকে এবং এর মাধ্যমে উভয় ধরনের ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে পারে’।

সেন্ট পিটার্সবার্গে বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর সাথে বৈঠকে বসেন পুতিন। বৈঠকেটি রাশিয়ান একটি টেলিভিশনে সম্প্রচার করা হয়। এর শুরুতেই পুতিন বলেন, "আগামী মাসগুলোতে, আমরা বেলারুশের কাছে ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র ব্যবস্থা হস্তান্তর করব।

বৈঠকে, লুকাশেঙ্কো বেলারুশে প্রতি প্রতিবেশী লিথুয়ানিয়া এবং পোল্যান্ডের আক্রমনাত্মক, সংঘাতমূলক ও বিদ্বেষমূলক নীতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

তিনি পুতিনকে তার দেশকে বেলারুশের সীমান্তের কাছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের পারমাণবিক সশস্ত্র বিমানগুলোর বিষয়ে অবগত করেন।

ইউক্রেন নিয়ে পশ্চিমাদের সাথে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে পুতিন বেলারুশিয়ান যুদ্ধবিমানগুলিকে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম করার জন্য উন্নত করার প্রস্তাব দেন।

গত মাসে লুকাশেঙ্কো বলেছিলেন, তার দেশ রাশিয়া থেকে ইস্কান্দার পারমাণবিক সক্ষম ক্ষেপণাস্ত্র এবং এস-৪০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনেছে।

বহু এস-২৫ বিমান বেলারুশিয়ান সামরিক বাহিনীর সাথে কাজ করছে। পুতিন বলেন বেলারুশের বিমান ব্যবস্থার উন্নয়নে রাশিয়া প্রযুক্তি এবং সেনা প্রশিক্ষন দুটিই দিয়ে সাহায্য করবে।

সম্প্রতি রাশিয়ার প্রতি নেয়া লিথুয়ানিয়ার পদক্ষেপের পর আগের চেয়ে সোচ্চার দেখা যাচ্ছে বেলারুশকে। লিথুয়ানিয়ার সাথে বেলারুশের সীমান্ত রয়েছে। ধারণা করা হচ্ছে রাশিয়া বেলারুশকে দিয়ে লিথুয়ানিয়া আক্রমণ করতে পারে। আর এরই প্রস্তুতি হিসেবে বেলারুশে পারমাণবিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে যাচ্ছে রাশিয়া।

সূত্র : আল জাজিরা, বিবিসি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া,বেলারুশে,পারমাণবিক,ক্ষেপণাস্ত্র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close