reporterঅনলাইন ডেস্ক
  ২৫ জানুয়ারি, ২০২২

ভিয়েনা সংলাপ

সুর নরম করল আমেরিকা

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস

ইরানে আটক ইরানি-মার্কিন নাগরিকদের মুক্তির ব্যাপারে সুর নরম করেছে আমেরিকা।

এসব বন্দিকে মুক্তি না দিলে ভিয়েনায় কোনো চুক্তি হবে না বলে আমেরিকার ইরানবিষয়ক বিশেষ প্রতিনিধি রবার্ট ম্যালি হুশিয়ার করে দেওয়ার একদিন পর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, বন্দি মুক্তির বিষয়টিকে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনার সঙ্গে সম্পৃক্ত করা হবে না।

তিনি সোমবার (২৪ জানুয়ারি) ওয়াশিংটনে সংবাদ সম্মেলনে বলেন, বন্দি মুক্তি একটি আলাদা বিষয় এবং ভিয়েনা সংলাপের মতো একটি অস্পষ্ট বিষয়ের সঙ্গে এটিকে গুলিয়ে ফেলতে চায় না ওয়াশিংটন।

গুপ্তচরবৃত্তিসহ নানা অপরাধে ইরানে বেশ কয়েকজন মার্কিন নাগরিক বন্দি রয়েছেন। তবে ইরান দ্বৈত নাগরিকদের ইরানি নাগরিক বলে মনে করে এবং তাদের বিচার করার ক্ষেত্রে তাদের কাছে অন্য কোনো দেশের পাসপোর্ট রয়েছে তা বিবেচনা করা হয় না।

নেড প্রাইসের এ বক্তব্যের আগে রবার্ট ম্যালি হুশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, ইরানি বংশোদ্ভূত মার্কিন নাগরিকদের মুক্তি না দেওয়া পর্যন্ত পরমাণু সমঝোতার পুনরুজ্জীবন সম্ভব হবে না। ম্যালি রবিবার রাতে বলেন, যতক্ষণ পর্যন্ত চারজন মার্কিন নাগরিক ইরানের কারাগারে বন্দি রয়েছেন, ততক্ষণ পর্যন্ত পরমাণু সমঝোতায় প্রত্যাবর্তন আমাদের জন্য কঠিন।

কিন্তু ম্যালির বক্তব্যের প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে সোমবার ভিয়েনা সংলাপে যেকোনো পূর্ব শর্ত আরোপের প্রচেষ্টা প্রত্যাখ্যান করেছিলেন। সূত্র : পার্সটুডে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আমেরিকা,সুর,ভিয়েনা সংলাপ,বন্দি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close