reporterঅনলাইন ডেস্ক
  ১৩ অক্টোবর, ২০২১

ইরান-আজারবাইজান উত্তেজনা প্রশমণে সংলাপ-সহযোগিতায় জোর

জিহন পেরামভ (বামে) ও হোসেইন আমির আব্দুল্লাহিয়ান

ইরানের সাথে প্রতিবেশী দেশ আজারবাইজানের মধ্যে দীর্ঘদিনের উত্তেজনা হ্রাসে সংলাপ ও সহযোগিতার আহ্বান জানানো হয়েছে। গতকাল (মঙ্গলবার) ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এবং আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জিহন পেরামভ-এর মধ্যে টেলিফোন সংলাপে এ আহ্বান জানান।
সংলাপে ইরানি পররাষ্ট্রমন্ত্রী আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, তেহরান এবং বাকুর মধ্যে যে কোনো ইস্যু সংলাপ এবং সহযোগিতার মধ্য দিয়ে মীমাংসা করতে হবে এবং তা অবশ্যই শান্তিপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ পরিবেশে হতে হবে ।
পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহিয়ান বলেন, পারস্পরিক শ্রদ্ধা, স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতার প্রতি দু’দেশকেই সম্মান দেখাতে হবে। 
তিনি আরো বলেন, দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে যেকোনো ধরনের ভুল বুঝাবুঝি অবশ্যই ঠেকাতে হবে এবং দু'দেশের সম্পর্ক দ্রুতগতিতে ও সঠিক পথে এগিয়ে নিতে হবে। দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে দুদেশের শত্রুদেরকে কোনভাবেই সুযোগ দেয়া উচিত হবে না বরং যেকোনো ধরণের উদ্বেগের সংলাপ ও সমঝোতার মাধ্যমে অবসান ঘটাতে হবে।
আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী ইরানের সঙ্গে তার দেশের সম্পর্ককে বন্ধুত্বপূর্ণ বলে উল্লেখ করেন। তিনি বলেন, বন্ধুপ্রতিম দেশগুলোর সঙ্গে সম্পর্ককে আজারবাইজান অগ্রাধিকার দিয়ে থাকে বলে জানান।
তিনি আরো বলেন, আজারবাইজানের ভূখণ্ড ব্যবহার করে ইরানি পণ্য আর্মেনিয়ায় রপ্তানি করার ক্ষেত্রে যেসব সমস্যা রয়েছে তা সমাধান করতে দু'দেশের শুল্ক কর্মকর্তাদের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া, গত মাসে ইরানের যে দুইজন ট্রাক ড্রাইভারদের আজারবাইজান আটক করেছে তাদের মুক্তির বিষয়টি নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছেন পেরামভ।
উল্লেখ্য, ইরান সীমান্তবর্তী আজারবাইজানের ভূখণ্ডে ইহুদিবাদী ইসরাইলের সেনাদের কিছু উসকানিমূলক তৎপরতার বিষয়ে ইরান প্রতিবেশী আজারবাইজানকে গত মাসে হুঁশিয়ারি দিয়েছিল।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরান-আজারবাইজান উত্তেজনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close