কলকাতা প্রতিনিধি

  ২৬ জানুয়ারি, ২০২১

পতাকা উত্তোলন ও বৃক্ষরোপণে অযোধ্যার ভিত্তিপ্রস্তর

প্রজাতন্ত্র দিবসে জাতীয় পতাকা উত্তোলন ও বৃক্ষরোপণের মাধ্যমে অযোধ্যার মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। সকাল পৌনে ৯টা নাগাদ জাতীয় পতাকা উত্তোলন করেছেন ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্টের প্রধান জাফার আহমেদ ফারুকি। তারপর ট্রাস্টের ১২ জন সদস্য এলাকায় চারাগাছ রোপণ করেছেন।

ফারুকি জানিয়েছেন, মসজিদের প্রযুক্তিগত কাজ শুরুর আগে জমির মাটি পরীক্ষা করা হয়েছে। তারপর মসজিদের ম্যাপটি অনুমোদন পেয়েছে। ইতোমধ্যে মসজিদ নির্মাণের জন্য অন্যান্য মসজিদ ও মানুষজনের থেকে অর্থ সংগ্রহও শুরু হয়েছে।

গত মাসেই অযোধ্যার মসজিদের নকশা প্রকাশ্যে এনেছে আইএইসিএফ। মসজিদটি আকারে বাবরি মসজিদের চেয়ে বড় হবে। দেখতে পুরোপুরি রাম জন্মভূমিতে অবস্থিত মসজিদটির মতো হবে না। মসজিদে হাসপাতাল, জাদুঘর, গ্রন্থাগার, বাগান, কমিউনিটি কিচেন, ইন্দো-ইসলামিক কালচারাল রিসার্চ সেন্টার এবং প্রকাশনী সংস্থা তৈরির পরিকল্পনাও রয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালে সুপ্রিম কোর্ট অযোধ্যায় রাম মন্দির ও বাবরি মসজিদ নির্মাণ-সংক্রান্ত ঐতিহাসিক রায় ঘোষণা করেছিল। মসজিদটি তৈরির লক্ষ্যে তৈরি হয়েছিল ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্ট। অযোধ্যার ধান্নিপুর গ্রামে ৫ একর জমিতে তৈরি হবে বিশাল মসজিদটি। গ্রামটি রাম জন্মভূমির থেকে ২৫ কিলোমিটার দূরে অবস্থিত।

পিডিএসও/হেলাল

ভিত্তিপ্রস্তর,অযোধ্যা,পতাকা উত্তোলন,বৃক্ষরোপণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close