reporterঅনলাইন ডেস্ক
  ০২ মে, ২০১৯

৭ নম্বর সংকেত, ব্যাপক প্রস্তুতি

উপকূলে উদ্বেগ বাড়িয়ে মারাত্মক প্রবল ঘূর্ণিঝড় ফণী ক্রমে ভারতের ওড়িশা উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে। এটি বাংলাদেশেও আঘাত হানতে পারে।

ফণী ক্রমে আরো শক্তিশালী হয়ে ওঠায় সমুদ্রবন্দরগুলোতে সতর্কতার মাত্রা বাড়িয়ে দেওয়া হয়েছে। মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে সাত নম্বর বিপদ সংকেত, চট্টগ্রাম সমুদ্রবন্দরে ছয় নম্বর ও কক্সবাজার সমুদ্রবন্দরকে চার নম্বর স্থানীয় হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

ভারতের আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী শুক্রবার বিকেলে ওড়িশায় আছড়ে পড়তে পারে ফণী।। স্থলভূমিতে আছড়ে পড়ার সময় ঘণ্টায় সর্বাধিক ২০০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে।

ফণী মঙ্গলবার গভীর রাতেই মারাত্মক হয়ে ওঠে। বুধবার সন্ধ্যায় কলকাতা থেকে এক হাজার এবং দিঘা থেকে ৮০০ কিলোমিটার দূরে ছিল এটি। পুরী থেকে তার দূরত্ব ছিল ৬১০ কিলোমিটার।

ফণীর দাপটে শুক্রবার থেকেই ঝড়-বৃষ্টি শুরু হয়ে যাবে। এর দাপট বাড়তে পারে শনিবার। বিস্তীর্ণ এলাকাজুড়ে ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। ওড়িশার উপকূলীয় অঞ্চলে কোথাও কোথাও বৃষ্টিপাতের পরিমাণ ২০০ মিলিমিটার ছাড়াতে পারে বলে ভারতীয় আবহাওয়া অফিস পূর্বাভাস দিয়েছে।

ফণীর তাণ্ডবে ভারতের পাশাপাশি বাংলাদেশেও ক্ষয়ক্ষতি হতে পারে। ফলে দুর্যোগ মোকাবিলায় বুধবার থেকেই প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ সরকারও।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিপদ সংকেত,ফণী,আবহাওয়া,ঘূর্ণিঝড়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close